December 4, 2023

বিকেলবেলা হলেই স্ন্যাকস (Snacks) হিসেবে তেলেভাজাজাতীয় মুচমুচে ও মুখরোচক খাবার খেতে সকলেই কম-বেশি পছন্দ করে থাকেন। কিন্তু হামেশাই যদি বাইরের তেলেভাজাজাতীয় খাবার খাওয়া হয় তবে তা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর হয়ে দাঁড়ায়। তাই আজ আপনাদের জন্য এমন এক মুখরোচক স্ন্যাকসের রেসিপি নিয়ে এসেছি যা বাড়িতেই বানানো যাবে। পেঁয়াজ ও ডিম দিয়ে তৈরি এই অভিনব ‘পেঁয়াজ পকোড়া’ সামান্য কিছু জিনিস দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলা যাবে এবং এর স্বাদ মুখে লেগে থাকবে।

•উপকরণ:
১) পেঁয়াজ কুচি
২) ডিম
৩) নুন
৪) বেসন
৫) হলুদ গুঁড়ো
৬) শুকনো লঙ্কা গুঁড়ো
৭) কাঁচালঙ্কা কুচি
৮) তেল

•প্রনালী:
প্রথমেই একটি মিক্সিং বোলে ১ কাপ পেঁয়াজ কুচি, একটি ডিম ও স্বাদ অনুযায়ী নুন দিয়ে হাত দিয়ে খুব ভালো করে মেখে নিতে হবে। পেঁয়াজ কুচির সাথে ডিম মেশানো হয়ে গেলে মিক্সিং বোলে একে একে ১/২ কাপ বেসন, ১/৪ চামচ হলুদ গুঁড়ো, ইচ্ছে অনুযায়ী শুকনো লঙ্কা গুঁড়ো, কিছু পরিমাণ ধনেপাতা কুচি, ইচ্ছে অনুযায়ী কাঁচালঙ্কা কুচি দিয়ে আবার খুব ভালো করে হাত দিয়ে মিশিয়ে নিতে হবে।

এবারে গ্যাসে ফ্রাইং প্যান বসিয়ে পরিমাণ অনুযায়ী তেল দিয়ে গরম করে নিতে হবে। তেল গরম হয়ে গেলে তারপর হাতে সামান্য তেল লাগিয়ে পেঁয়াজ ও ডিমের এই মিশ্রণ থেকে অল্প পরিমাণ করে নিয়ে পকোড়ার আকারে ফ্রাইং প্যানে ছেড়ে দিতে হবে। এইভাবে মিশ্রণ থেকে যতগুলি সম্ভব পকোড়া বানিয়ে নিতে হবে। বেশ খানিকক্ষণ সময় ধরে প্রত্যেকটি পকোড়া উল্টেপাল্টে খুব ভালো করে ভেজে নিতে হবে। লালচে রঙ না আসা পর্যন্ত প্রত্যেকটি পকোড়া ভাজতে হবে। ব্যস, তাহলেই তৈরি হয়ে যাবে দারুণ স্বাদের ‘পেঁয়াজ পকোড়া’। ভাজা হয়ে গেলে ফ্রাইং প্যান থেকে তুলে তেল ঝরিয়ে পছন্দমতো সস বা কাসুন্দির সঙ্গে গরম গরম পরিবেশন করে ফেলুন।