May 18, 2024

সোনার (Gold) দাম পড়ল সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস মঙ্গলবারে। গত দুদিন ধরে সোনার দাম অপরিবর্তিত থাকার পর আজ দামে হ্রাস ঘটল। বর্তমানে কিছুটা দামে হ্রাস ঘটায় মুখে হাসি ফুটেছে মধ্যবিত্তের। ভারতে মূলত সোনার দাম নির্ভর করে আন্তর্জাতিক বাজারের উপর। তবে কিছুদিন আগে ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধকে কেন্দ্র করে ভারতবর্ষে সোনার দাম বেশ কিছুটা চড়া ছিল। বর্তমানে সোনার দাম বাড়া কমা নিয়ে সকলেই নাজেহাল।

কেন্দ্রীয় সরকার সোনার উপর আমদানি শুল্ক ৫ শতাংশ বাড়ানোর পরই দেশীয় বাজারে সোনার দাম বেড়েছিল। কয়েকদিন ধরে সোনার দামে সেই প্রতিফলনই দেখা গেছে। বিশ্ববাজারে বেশ কয়েক দিন ধরে সোনার দামে পতন দেখা গিয়েছে। আজ মঙ্গলবার কলকাতায় ২৪ ক্যারেট ১০ গ্রাম পাকা সোনার দাম ৫১,৪৫০ টাকা (Gold Prices In Kolkata) হয়েছে। অন্যদিকে ২২ ক্যারেট ১০ গ্রাম গয়না সোনার দাম দাঁড়িয়েছে ৪৮,৮০০ টাকায়। রুপোর দাম (Silver Price) ও আগের দিনের তুলনায় কমেছে। এই দিন কলকাতায় প্রতি কেজির উপর রুপোর বাটের দাম হয়েছে ৫৭,২০০ টাকা এবং প্রতি কেজি খুচরো রুপোর দাম দাঁড়িয়েছে ৫৭,৩০০ টাকা। এদিনের সোনা রুপোর দরে ধনী থেকে মধ্যবিত্ত সকলেই হাফ ছেড়ে বাঁচলেন।

উল্লেখ্য ২০২০ সালে করোনার প্রথম ঢেউয়ের সময় সোনার দাম ঊর্ধ্বমুখী হতে হতে আগস্ট এর দ্বিতীয় সপ্তাহে রেকর্ড দর ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল। আজ রবিবার সপ্তাহের শেষ দিনে সোনার দাম রেকর্ড দরের থেকে ৭৪০০ টাকা কমে গিয়ে হয়েছে ৪৮,৮০০ টাকা।