Categories
লাইফ স্টাইল

টমেটো ও সুজি দিয়ে বানিয়ে ফেলুন ইউনিক স্বাদের স্বাস্থ্যকর বিকালের নাস্তা, শিখে নিন রেসিপি

স্বাস্থ্যসচেতনতার (Fitness) এই যুগে বেশিরভাগ মানুষ‌ই হালকা খাবার খেতে পছন্দ করেন। এছাড়াও, ব্যস্ততার মাঝে চটজলদি বানানো যায় এমন খাবার বানানো যেমন সহজ, খেয়ে হজম করাও কম ঝামেলার। আজকের এই প্রতিবেদনে তাই আপনাদের জন্য এমন‌ই এক অভিনব রেসিপি নিয়ে এসেছি। সুজি ও টমেটো দিয়ে অভিনব এই খাবার খুব কম সময়ে সামান্য কিছু জিনিস দিয়েই প্রস্তুত করে নেওয়া যাবে।

•উপকরণ:
১) টমেটো
২) সুজি
৩) জল
৪) পেঁয়াজ কুচি
৫) ধনেপাতা কুচি
৬) কাঁচালঙ্কা কুচি
৭) নুন
৮) শুকনো লঙ্কা গুঁড়ো
৯) গরম মশলা গুঁড়ো
১০) তেল

•প্রনালী:
প্রথমেই দুটি মাঝারি সাইজের টমেটো ভালো করে ধুয়ে গ্রেটারে ঘষে গ্রেট করে নিতে হবে। টমেটো গ্রেট করে কোনো এক পাত্রে তুলে রাখতে হবে। অন্যদিকে, মিক্সার গ্রাইন্ডারে‌ ১৫০ গ্রাম সুজি ও জল দিয়ে পেস্ট বানিয়ে তৈরি করে নিতে হবে। এবারে সুজির পেস্ট একটি পাত্রে ঢেলে তার মধ্যে কিছু পরিমাণ জল দিয়ে খানিক পাতলা করে নিতে হবে। এরপর সুজির মধ্যে একে একে আগে থেকে গ্রেট করে রাখা টমেটো, একটি মাঝারি সাইজের পেঁয়াজ কুচি, কিছু পরিমাণ ধনেপাতা কুচি, ইচ্ছে অনুযায়ী কাঁচালঙ্কা কুচি, স্বাদ অনুযায়ী নুন দিয়ে খুব ভালো করে চামচ দিয়ে মিশিয়ে নিতে হবে।

এবারে এই মিশ্রণের মধ্যে অল্প পরিমাণ শুকনো লঙ্কা গুঁড়ো ও অল্প পরিমাণ গরম মশলা গুঁড়ো দিয়ে আবারও সব একসাথে মেশাতে হবে। এরপর গ্যাসে ফ্রাইং প্যান বসিয়ে সামান্য তেল ছড়িয়ে দিয়ে গরম করে নিতে হবে। তারপর সুজি-টমেটোর মিশ্রণ থেকে এক হাতা ফ্রাইং প্যানে ছড়িয়ে দিয়ে দিতে হবে। ১-১.৫ মিনিট ধরে একদিক ভালো করে সেঁকে নিতে হবে। এবারে উল্টোদিকে খানিক তেল ব্রাশ করে উল্টে নিয়ে অপরদিক‌ও এক‌ইভাবে ভালো করে সেঁকতে হবে। এক‌ইভাবে সম্পূর্ণ মিশ্রণ থেকে যতগুলি সম্ভব এইরকম পরোটা বানিয়ে নিতে হবে। সুজি ও টমেটোর মিশ্রণের এই পরোটা একবার খেলে এর স্বাদ মুখে লেগে থাকবে।

Leave a Reply

Your email address will not be published.