Categories
লাইফ স্টাইল

কোনোরকম তেল মশলা ছাড়াই বাড়িতে বানিয়ে ফেলুন ‘Healthy & Tasty’ ‘চিকেন স্টু’, রইল রেসিপি

অসুখের পর দুর্বলতা কাটতেই বলুন বা ওজন কমানোর ডায়েট চার্ট ‘চিকেন স্টু’ থাকবে সব জায়গায়। আজ চিরকালীন সেই রেসিপিই বলবো। এইভাবে ‘চিকেন স্টু’ রান্না করলে স্বাদ হবে দুর্দান্ত। চলুন জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন।

উপকরণ:

১. মাংস ১ কেজি
২. বাটার ১ টেবিল চামচ
৩. এলাচ ৪ টি
৪. লবঙ্গ ৫-৬ টি লবঙ্গ
৫. দারুচিনি ৩ টুকরো
৬. গোলমরিচ ১০-১২ টি গোলমরিচ
৭. পেঁয়াজকুচি ২ টি মাঝারি সাইজের
৮. আদাকুচি ১ চামচ
৯. রসুনকুচি ১ চামচ
১০. বিনস ৬-৮ টি
১১. গাজর ১ টি
১২. টমেটো ২ টি
১৩. আলু ৫-৬ টি
১৪. পেঁপে ১ টি ছোট সাইজের
১৫. গোলমরিচ গুঁড়ো ১/২ চা চামচ
১৬৷ ক্যাপসিকাম ১ টি

প্রণালী:

প্রথমেই মাংসটাকে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর গ্যাসে কড়াই বসিয়ে তাতে দিয়ে দিতে হবে ১ টেবিল চামচ বাটার। এরপর বাটার গলতে থাকলে ফোড়ন হিসেবে দিতে হবে ৩ টুকরো দারুচিনি, ৫-৬ টা লবঙ্গ, ১০-১২ টা গোলমরিচ ও ৪ টে ছোট এলাচ দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে ১ টেবিল চামচ রসুন কুচি, ১ টেবিল চামচ আদাকুচি ও একটা মিডিয়াম সাইজের পেঁয়াজকুচি দিয়ে ভালো করে কিছুক্ষণ ফ্রাই করতে হবে।

এরপর চিকেনের টুকরো গুলো দিয়ে ভালো করে ওই মসলার সঙ্গে মিশিয়ে নিতে হবে। এরপর কিছুক্ষণ ফ্রাই করে টুকরো করে রাখা আলু, ১ টা পেঁপে, ১ টা গাজরের টুকরো দিয়ে কিছুক্ষন ভেজে তারপর টুকরো করে কাটা বিনস, ১ টা ছোট পেঁয়াজ দিয়ে আবারও কিছুক্ষন ভেজে নিতে হবে।

এরপর পরিমাণমতো গরম জল ও নুন দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে কিছুক্ষন। এরপর ঢাকনা খুলে কয়েকটা ক্যাপসিকাম কুচি ও ২ টো গোটা টমেটো দিয়ে দিতে হবে।

এরপর আবারও মিনিট ২০ রান্না করে নিলেই তৈরি চিকেন স্টু। তবে,নামানোর আগে উপর দিয়ে ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে নিতে হবে। তাহলেই একেবারে পারফেক্ট চিকেন স্টু তৈরী।