May 22, 2024

চিংড়িমাছ বাঙালির অন্যতম প্রিয় পদ। বাঙাল হোক বা ঘটি চিংড়িমাছ সকলেই ভালবাসেন। যে কোন রান্নাতেই চিংড়িমাছ ব্যবহার করলেই সেই রান্না একটা আলাদা মাত্রা পায়। চিংড়িমাছের একটা নতুন রেসিপি আজ বলব। ‛চিংড়ি ভাপা’ কিভাবে বানাবেন চলুন তবে দেখে নেওয়া যাক।

উপকরণ
১.চিংড়ি মাছ ২৫০ গ্রাম
২.নুন স্বাদমত
৩.হলুদ ১ চামচ
৪.কালো সরষে ১/২ চামচ
৫.হলুদ সরষে ১/২ চামচ
৬.পোস্ত ১ টেবিল চামচ
৭.কাঁচালঙ্কা চেরা ৪-৫টি
৮.লঙ্কার গুঁড়ো ১/২ চামচ
৯.নারকেল কুচি ২ চামচ
১০.চিনি স্বাদমত
১১.টকদই ২.৫ চামচ
১২.সরষের তেল ৪ চামচ
প্রনালী:
প্রথমে ২৫০ গ্রাম চিংড়ি মাছকে খোসা ছাড়িয়ে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এরপর মাছ ধুয়ে নুন, হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে মিনিট দশেক রেখে দিতে হবে। এরপর একটি মিক্সিং জারে ১ টেবিল চামচ কালো ও হলুদ সরষে, ১ টেবিল চামচ পোস্ত, ৪-৫ টা কাঁচালঙ্কা, হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, কিছুটা নারকেল কুচি, স্বাদমতো নুন, চিনি ও সামান্য জল দিয়ে পেস্ট করে নিতে হবে।

এরপর মিশ্রণটিকে একটি টিফিনবক্সে ঢেলে নিয়ে এর মধ্যে ২.৫ টেবিল চামচ টকদই দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ম্যারিনেট করে রাখা চিংড়ি মাছ ও ১.৫ টেবিল চামচ সরষের তেল টিফিনবাক্সে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর উপর দিয়ে গোটা কাঁচালঙ্কা দিয়ে দিয়ে ঢাকনা বন্ধ করে দিতে হবে। এরপর একটি কড়াইতে কিছুটা জল গরম করে তারমধ্যে স্ট্যান্ড বসিয়ে টিফিন বক্স বসিয়ে ঢেকে মিনিট ১২ রান্না করে নিলেই একেবারে তৈরি ‛চিংড়ি ভাপা’। গরম ভাতের সাথে পরিবেশন করুন।