April 19, 2024

ডিজিটাল পরিষেবার যুগে যাত্রীদের সুবিধার্থে উন্নত পরিষেবা আনার পরিকল্পনা নিয়েছে ভারতীয় রেল দপ্তর। বিশ্বের অন্যান্য দেশের মতো ভারতেও চালু হতে চলেছে এই পরিষেবা।

ট্রেনের টিকিট কাটা অনেকসময়ই বেশ ঝক্কির হয়ে যায়। সময়ের অভাবে কিংবা লাইন থাকার দরুন অনেকেই টিকিট না কেটেই ট্রেনে উঠে পড়েন। ফলে টিকিট না পাওয়ার জন্য তাঁদের জরিমানা দিতে হয় । তার উপরে বেশ কিছু মানুষ ইচ্ছাকৃতও টিকিট কাটেন না। এই কারণে যাত্রীরা যেমন হয়রানির শিকার হন তেমনি রেলের আয় অনেকটাই কমে যায়। এসব মাথায় রেখেই নতুন নিয়ম নিয়ে এসেছে ভারত সরকার। সাধারণ মানুষের সুবিধার্থে চালু হবে ডিজিটাল সেবা।

সময়ের অভাবে কোনো কারণে টিকিট না কাটলেও বর্তমানে ট্রেনের মধ্যে বসেই টিকিট কাটার সুবিধা পাবেন যাত্রীরা। ডেবিট কার্ডের সাহায্যে চলন্ত ট্রেনেই টিকিট কেটে নিতে পারবেন। রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছেন শুরুতে ডেবিট কার্ডের মাধ্যমে অর্থ প্রদান করা চালু হয়েছে। পরবর্তীকালে অন্যান্য কার্ডের মাধ্যমেও পেমেন্ট করা যাবে । প্রথম দিকে পিওএস (POS) মেশিনে ২ জি (2G) সংযোগ থাকত। কিন্তু রেলওয়ে কোম্পানি ডিজিটাল পেমেন্ট প্রযুক্তির উন্নতির জন্য পিওএস মেশিনগুলিকে ৪ জিতে -তে (4G) আপগ্রেড করার সিদ্ধান্ত নিয়েছে । এই কারণে রেলের কর্মচারীদের প্রশিক্ষণও প্রায় শুরু হয়ে গিয়েছে । যেসব যাত্রীদের টিকিট না থাকার জন্য নগদে জরিমানা দিতে হত তাঁরা উন্নত পিওএস মেশিনের মাধ্যমে উপকৃত হবেন।

রেল কর্তৃপক্ষ-এর তরফ থেকে জানানো হয়েছে, টিকিটবিহীন এসি যাত্রীদের অতিরিক্ত টাকা নিয়ে বা স্লিপার টিকিট নিয়ে টিকিট কাটার সুবিধা যাতে দেওয়া হয় সেইকারণে সারা দেশে ৩৬ হাজারের বেশি টিটিই (TTE) পয়েন্ট-অফ-সেল মেশিনের ব্যবস্থা করা হবে। এই পদ্ধতিতে রেলওয়ের রাজস্ব উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে এবং সাধারণ মানুষও সমানভাবে উপকৃত হবেন।