April 19, 2024

আগামী মাস থেকে বন্ধ হয়ে যেতে পারে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (Punjab National Bank) গ্রাহকদের একাউন্ট। KYC প্রক্রিয়া আপডেট করা না থাকলে একাউন্ট বন্ধ করার নির্দেশিকা জারি করা হয়েছে এই ব্যাংকের পক্ষ থেকে।

KYC হল ‘নো ইয়োর কাস্টমার’ (Know Your Customer)। এই পদ্ধতিটি ব্যবহার করা হয় মূলত গ্রাহকদের শনাক্ত করার জন্য। এই প্রক্রিয়ার মাধ্যমে ব্যাংক বিনিয়োগকারীর সঠিক পরিচয়পত্র এবং ঠিকানার প্রমাণ প্রয়োজনীয় নথির দ্বারা যাচাই করে নেয়। গ্রাহকদের জমা করা এই KYC কেন্দ্রীয় KYC রেজিস্ট্রি (CKYC) -এর দ্বারা ডিজিটাল আকারে সংরক্ষিত এবং সুরক্ষিত রাখা হয়। এই কারণেই বর্তমানে সমস্ত সরকারি ব্যাংকগুলির মত পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কও গ্রাহকদের KYC বিষয়ে সতর্কতা জারি করেছে।

আগামী ৩১শে আগস্টের মধ্যে সমস্ত KYC প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক সহ সমস্ত ব্যাঙ্কগুলিতে। এই সময়সীমার মধ্যে KYC শেষ না করলে ব্যাংকের একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। ব্যক্তিগত কোন তথ্য পরিবর্তন করতে হলে ব্যাংকের নিকটবর্তী শাখায় যোগাযোগ করে নিতে হবে এবং প্রয়োজনীয় নথি জমা করতে হবে। আরবিআই (RBI) -এর তরফ থেকে KYC প্রক্রিয়াকরণের প্রধান কারণ হলো ব্যাংক এবং গ্রাহক উভয়ের সুবিধা নিশ্চিত করা। KYC আপডেট করা থাকলে ব্যাংকের যেমন সুবিধা হবে গ্রাহকদের প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করা তেমনি গ্রাহকদেরও কোন নতুন পরিষেবা নেওয়ার সময় ঝামেলা পোহাতে হবে না।

২০০২ সাল থেকে আরবিআই (RBI) এর পক্ষ থেকে KYC সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছিল । নতুন নির্দেশিকা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে KYC সংক্রান্ত যাবতীয় প্রক্রিয়া শেষ করে রাখা উচিত। তা না হলে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের গভীর দুর্যোগের সম্মুখীন হতে হবে।