Categories
লাইফ স্টাইল

ম্যাগি ও বেসন দিয়ে এইভাবে বানিয়ে ফেলুন ইউনিক স্বাদের মুখরোচক, শিখে নিন রেসিপি

ম্যাগি (Maggie) বেশিরভাগ মানুষের কাছেই খুব প্রিয় একটি খাবার। চটজলদি বানানো যায় বলে হাজার ব্যস্ততার মাঝেও এই খাবার প্রস্তুত করা যায়। সাধারণত সেদ্ধ করে মশলা মিশিয়ে বা হালকা ভেজে নিয়ে ম্যাগি খাওয়া হয়। কিন্তু রোজ রোজ একই ধরণের পদ্ধতিতে খেলে তা একসময় পর স্বাভাবিকভাবেই আর মুখে রুচবে না। তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি ম্যাগির এমন এক রেসিপি যা খুব কম সময়ে তৈরি করা যাবে এবং অভিনব এই ‘ম্যাগির পকোড়া’ হবে একদম অন্যরকম ও অসাধারণ।

•উপকরণ:
১) ম্যাগি
২) জল
৩) ম্যাগি মশলা
৪) বেসন
৫) নুন
৬) পেঁয়াজ কুচি
৭) কাঁচালঙ্কা কুচি
৮) কর্নফ্লাওয়ার
৯) বেকিং সোডা
১০) তেল

•প্রনালী:
প্রথমেই দুটো ছোট প্যাকেটের ম্যাগি ভেঙে টুকরো টুকরো করে নিতে হবে। এরপর গ্যাসে পাত্র বসিয়ে পরিমাণ অনুযায়ী জল দিয়ে তার মধ্যে ম্যাগির টুকরোগুলো দিয়ে ২-৩ মিনিট ধরে সেদ্ধ করে নিতে হবে। এবারে সেদ্ধ ম্যাগি জল ঝরিয়ে অন্য পাত্রে তুলে রাখতে হবে। এরপর সেদ্ধ ম্যাগির মধ্যে ম্যাগি মশলা দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে।

মশলা মেশানো হয়ে গেলে ম্যাগির মধ্যে এক বাটি (ছোট) বেসন দিয়ে আবারও মিশিয়ে নিতে হবে। এরপর ম্যাগি ও বেসনের মিশ্রণ একটি মিক্সিং বোলে ঢেলে তার মধ্যে একে একে স্বাদ অনুযায়ী নুন, একটি মাঝারি সাইজের পেঁয়াজ কুচি, ইচ্ছে অনুযায়ী কাঁচালঙ্কা কুচি দিয়ে আবার ভালো করে মেশাতে হবে। এরপর মিক্সিং বোলে ২ চামচ কর্নফ্লাওয়ার দিয়ে হাত দিয়ে মেশাতে হবে। মেশানো হয়ে গেলে সামান্য জল দিয়ে মিশ্রণ হাত দিয়ে মেখে খানিকটা ডো-এর মতো করে নিতে হবে। এরপর এই ডো-এর মধ্যে সামান্য বেকিং সোডা মিশিয়ে দিতে হবে।

এবারে গ্যাসে কড়াই বসিয়ে পরিমাণ অনুযায়ী তেল দিয়ে গরম করে নিতে হবে। তেল গরম হয়ে গেলে ম্যাগির ওই মিশ্রণ থেকে অল্প পরিমাণ করে নিয়ে পকোড়ার আকারে তেলে ছেড়ে দিতে হবে। বেশ কিছুক্ষণ সময় নিয়ে প্রত্যেকটি পকোড়া উল্টেপাল্টে ভালো করে ভেজে নিতে হবে। হালকা বাদামি রঙ না আসা পর্যন্ত প্রত্যকটি পকোড়া ভাজতে হবে। ব্যস, এইভাবেই প্রস্তুত হয়ে যাবে দারুণ স্বাদের মুখরোচক ‘ম্যাগির পকোড়া’।

Leave a Reply

Your email address will not be published.