May 23, 2024

কথাতেই আছে মাছে ভাতে বাঙালি। প্রতিটি বাঙালি বাড়িতেই মাছ ছাড়া যেন একদিনও চলে না। কিন্তু প্রতিদিন একই রকম স্টাইলের মাছের কালিয়া খেতে কারোরই ভালো লাগেনা। তাই আজকের এই প্রতিবেদনে একটু অন্যরকম স্বাদের ধাবা স্টাইলে রুই মাছের কালিয়া তৈরির রেসিপি শেয়ার করা হলো। যা খেতেও হয়ে উঠবে লাজবাব। আবার দুপুরবেলা ভাত দিয়ে খেতেও অসাধারণ লাগবে।

উপকরণ :
১) রুই মাছ
২) পেঁয়াজ কুঁচি
৩) লঙ্কা কুঁচি
৪) টমেটো কুঁচি
৫) আদা কুঁচি
৬) রসুন কুঁচি
৭) বেসন
৮) হলুদ গুঁড়ো
৯) লঙ্কা গুঁড়ো
১০) জিরে গুঁড়ো
১১) ধনে গুঁড়ো
১২) লেবুর রস
১৩) সর্ষে
১৪) কসৌরি মেথি
১৫) নুন
১৬) তেল

প্রণালী :

প্রথমে মাছের টুকরোগুলোকে নিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর একটি পাত্রে পরিমাণ মতো লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো ধনে গুঁড়ো, লেবুর রস, তেল,নুন,বেসন ভালো করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিতে হবে।

তারপর এতে রুই মাছে টুকরোগুলো ভালো করে মিশিয়ে নিয়ে ম্যারিনেট করে নিতে হবে তিরিশ মিনিটের জন্য।

এরপর কড়াইতে তেল দিয়ে মাছের টুকরোগুলোকে লালচে করে ভেজে তুলে নিতে হবে। তারপর ওই মাছ ভাজা তেলে সামান্য সরষে, কাঁচা লঙ্কা কুঁচি ফোড়ন দিয়ে তাতে পেস্ট করা পেঁয়াজ,টমেটো, আদা, রসুন সব কুঁচি দিয়ে ভালো করে দিয়ে নেড়ে কষিয়ে নিতে হবে।

এরপর মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে তাতে হলুদ গুঁড়ো,লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো,ধনে গুঁড়ো ও পরিমাণমতো নুন দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে। এরপর তাতে জল ও ভেজে রাখা মাছের টুকরোগুলো এড করে ১০ মিনিটের মতো ঢাকা দিয়ে ফুটতে দিতে হবে।

তারপর এতে ওপর থেকে কসৌরি মেথি ছড়িয়ে দিয়ে আবারো দু তিন মিনিট মতো রান্না করে নিতে হবে কম আঁচে। এরপর গরম গরম পরিবেশন করুন এই অসাধারণ অনন্য লাজবাব রেসিপিটি।