May 4, 2024

পুজোর মরসুমে ফের দাম বাড়ল সোনার। ফলে নতুন করে চিন্তার ভাঁজ পড়েছে গ্রাহকদের কপালে। আসন্ন উৎসবের আগে সোনার মূল্যের উত্থান পতনের দিকে তাকিয়ে মধ্যবিত্তরা। কারণ দুর্গাপূজা বাঙালির শ্রেষ্ঠ উৎসব। এই সময়েই নতুন নতুন গয়না গোড়ার দিকে ঝোঁক বাড়ে সবারই। তাই সোনার দাম মধ্যবিত্তদের নাগালের বাইরে চলে গেলে অনেকটাই চিন্তা বাড়বে ক্রেতাদের।

এই মাসের শুরুতেই বৃদ্ধি পেয়েছিল হলুদ ধাতুর মূল্য। চলতি সপ্তাহের দ্বিতীয় দিনেও অব্যাহত সেই ঊর্ধ্বপতন। কলকাতায় ২২ ক্যারেট এবং ২৪ ক্যারেট উভয়ের মূল্যই গতকালের তুলনায় বৃদ্ধি পেয়েছে। ২২ ক্যারেট গয়না সোনার ১০ গ্রামের মূল্য বর্তমানে হয়েছে ৪৮,৮০০ টাকা। পাশাপাশি ২২ ক্যারেট হলমার্ক সোনার মূল্য গতকালের থেকে বৃদ্ধি পেয়েছে আজকে হয়েছে ৪৯,৫৫০ টাকা। অন্যদিকে ২৪ ক্যারেটের মূল্যবৃদ্ধিও সমানভাবে চিন্তায় ফেলেছে গ্রাহকদের। আজকে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের মূল্য আগের দিনের থেকে বেড়ে হয়েছে ৫১,৪৫০ টাকা। সোনার পাশাপাশি বেড়েছে রুপোর দামও। গতকাল প্রতি কেজি রুপোর বাটের মূল্য ছিল ৫৩,২০০ টাকা। আজকে ২৫০ টাকা বেড়ে হয়েছে ৫৩,৪৫০ টাকা।

দেশীয় বাজারে সোনার এবং রুপোর দাম নির্ভর করে আন্তর্জাতিক বাজারের উপরে। আগের মাসে কিছুটা কমেছিল সোনার দাম। তাতে বেশ আশার আলো দেখছিলেন সবাই। তবে করোনাকালে সোনার দাম আকাশছোঁয়া হয়েছিল। ২০২০ সালের অগস্ট মাসে সোনার দাম হয়েছিল ৫৬,২০০ যা রেকর্ড দর বলে ধরা হয়। আজকে সোনার দাম আগের দিনের থেকে বৃদ্ধি পেলেও রেকর্ড দরের থেকে ৭,৪০০ টাকা কম।