May 4, 2024

সোনার মূল্যের ঊর্ধ্বপতন আজকেও অব্যাহত। বাঙালির অন্যতম প্রিয় উৎসব দুর্গাপূজা প্রায় এসেই গিয়েছে। এই অবস্থায় প্রায় প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে সোনার মূল্য। ফলে কপালে ভাঁজ পড়ছে ক্রেতাদের।

গতকালের তুলনায় আবার বাড়ল সোনার দাম। ২২ ক্যারেট এবং ২৪ ক্যারেট উভয়ের দামই বৃদ্ধি পেয়েছে আজকে অর্থাৎ শনিবারে। গতকাল অর্থাৎ শুক্রবার ২২ ক্যারেট গয়না সোনার ১০ গ্রামের মূল্য ছিল ৪৮,৬০০ টাকা। আজ ১০০ টাকা বেড়ে হয়েছে ৪৮,৭০০ টাকা। অন্যদিকে হলমার্ক সোনার দামও সমান হারে বৃদ্ধি পেয়েছে।

গতকালের থেকে ২২ ক্যারেট হলমার্ক সোনার ১০ গ্রামের দাম ১০০ টাকা বেড়ে হয়েছে ৪৯,৪৫০ টাকা। দাম বেড়েছে ২৪ ক্যারেট পাকা সোনারও। আজকে সকল ৭টা অনুযায়ী ২৪ ক্যারেট পাকা সোনার বর্তমান মূল্য গতকালের থেকে ১৫০ টাকা বৃদ্ধি পেয়ে হয়েছে ৫১,৩৫০ টাকা। অন্যদিকে, সোনার সাথে তাল মিলিয়ে দাম বৃদ্ধি পেয়েছে রুপোরও। গতকাল প্রতি কেজি রুপোর বাটের মূল্য ছিল ৫২,৯০০ টাকা। আজ ৩০০ টাকা বৃদ্ধি পেয়ে হয়েছে ৫৩,২০০টাকা।

আন্তর্জাতিক বাজারের সাথে তাল মিলিয়ে দেশীয় বাজারেও মূল্যবৃদ্ধি ঘটে সোনা এবং রুপোর। করোনা মহামারীর সময় সোনার দাম অনেকটাই বৃদ্ধি পেয়েছিল। অগাস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে সোনার মূল্য হয়েছিল ৫৬,২০০ টাকা যা এখন পর্যন্ত রেকর্ড দর। গত কয়েকদিন ধরে সোনার দাম বৃদ্ধি পেলেও আজ সোনার দাম রেকর্ড দরের থেকে ৭,৫০০ টাকা কমে গিয়েছে। এতে ক্রেতারা কিছুটা স্বস্তিতে থাকলেও পুরোপুরি চিন্তামুক্ত হতে পারছেন না।