May 2, 2024

‘নান’ (Naan) এমন এক পদ যা কম-বেশি সকলেই খেতে ভালোবাসেন। বিভিন্ন অনুষ্ঠান বাড়িতে বা রেস্টুরেন্টে হামেশাই নান খাওয়া হলেও সেই নান সবসময় নরম ও তুলতুলে থাকে না। তাই আজকের এই প্রতিবেদনে আপনাদের জন্য নিয়ে এসেছি তুলতুলে নরম নান-এর রেসিপি। বিশেষ দিনে বিশেষ কোনো পদের সাথে খাওয়ার জন্য অসাধারণ স্বাদের এই ‘বাটার নান’ একদম আদর্শ।

•উপকরণ:
১) আটা
২) নুন
৩) চিনি
৪) ইস্ট
৫) সাদা তেল
৬) দুধ
৭) মাখন

•প্রণালী:
প্রথমেই একটি মিক্সিং বোলে ২.৫-৩ কাপ আটা, ১/২ চামচ নুন, ১ চামচ চিনি, ২ চামচ ইস্ট, ২ চামচ সাদা তেল দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপরে ওই শুকনো মিশ্রণের মধ্যে অল্প অল্প করে দুধ দিয়ে মেখে ডো প্রস্তুত করে নিতে হবে। ডো প্রস্তুত হয়ে গেলে তার ওপরে সামান্য পরিমাণ সাদা তেল লাগিয়ে ১.৫-২ ঘন্টা রাখতে হবে।

এবারে নির্দিষ্ট সময় পরে আবার‌ও ডো ভালো করে মেখে নিতে হবে। এরপর ডো থেকে কিছু পরিমাণ করে অংশ আলাদা করে লেচি বানিয়ে নিতে হবে। প্রত্যেকটি লেচি সামান্য শুকনো আটা ছড়িয়ে একটু মোটা রেখে গোল করে বেলে নিতে হবে। এবারে গ্যাসে তাওয়া বসিয়ে খানিকক্ষণ গরম করে একটি করে নান দিয়ে সেঁকে নিতে হবে।

কিছু সময় সেঁকা হয়ে গেলে তাওয়াতে সামান্য মাখন (Butter) দিয়ে অল্প গলিয়ে নিয়ে তার ওপর নান দিয়ে আবার ভালো করে উল্টেপাল্টে সেঁকতে হবে। এরপর নানের ওপর সামান্য ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে সেঁকে নিলেই তৈরি হয়ে দারুণ স্বাদের ‘বাটার নান’ (Butter Naan)। খুব সহজেই কম সময়ের মধ্যে এইভাবে তুলতুলে নরম ও দুর্দান্ত স্বাদের নান প্রস্তুত করে নেওয়া যাবে।