May 4, 2024

প্রতিটি বাঙালি বাড়িতেই রাতের বেলা কম বেশি রুটি খাওয়ার চল রয়েছে। কিন্তু প্রতিদিন একঘেয়েমি রুটি খেতে কারোরই ভালো লাগেনা। তাই আজকের এই প্রতিবেদনে রেস্টুরেন্টের মত স্বাদের খুব সামান্য ঘরে থাকা উপকরণেই নান রুটির রেসিপি শেয়ার করা হলো যা খেতেও যেমন সুস্বাদু ও তুলতুলে আবার এটি বানাতেও খুব একটা সময়ের প্রয়োজন পড়ে না। সকাল বা সন্ধ্যের টিফিন হিসেবেও ছোট থেকে বড় সকলে অনায়াসেই খেতে পারেন।

উপকরণ :
১) ময়দা
২) গুঁড়ো দুধ
৩) চিনি
৪) নুন
৫) ইনো
৬) সয়াবিন তেল
৭) জল

প্রণালী:
প্রথমে একটি পাত্রে ময়দা, গুঁড়ো দুধ,চিনি, নুন স্বাদমত, ইনো,সয়াবিন তেল ও উষ্ণ গরম জল অল্প অল্প করে মিশিয়ে একটি ময়দার ডো তৈরি করে নিতে হবে। এরপর ময়দার ডোটাকে নিয়ে কয়েকটি ছোট ছোট বলের আকারে বানিয়ে নিতে হবে। এবার এখান থেকে একটি ছোট অংশ নিয়ে পাতলা করে বেলে নিতে হবে। এরপর একটি কড়াই মাঝারি আঁচে গরম করে নিয়ে তাতে ওই বেলে রাখা ময়দার রুটিটা দিয়ে উপর থেকে তেল ব্রাশ করে দিতে হবে।

আপনারা চাইলে বাটার বা ঘিও দিতে পারেন। তারপর ওই নান রুটিটা এপিঠ ওপিঠ উল্টে পাল্টে মাঝারি আঁচে নরম করে ভালো করে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে তুলোর মতো তুলতুলে নান রুটি। আপনারা চাইলে প্রয়োজনে আর একটু তেল ব্রাশও করে দিতে পারেন। এরপর মাংসের সাথে গরম গরম পরিবেশন করুন এই নান রুটি।