May 19, 2024

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া (Social Media) এমনই একটি মাধ্যম যেখানে যেকোনো একটি ঘটনা মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। আর সেইজন্যই সোশ্যাল মিডিয়ায় আমরা বিভিন্ন রকমের ভিডিও দেখে থাকি। সে সমস্ত ভিডিওর মধ্যে লুকিয়ে থাকে অনেক সাধারণ মানুষের ভিতরকার সুপ্ত প্রতিভা। যা তারা হয়তো উপযুক্ত সময় এবং সুযোগের অভাবে কাজে লাগাতে পারেননি। কিন্তু সোশ্যাল মিডিয়ার দৌলতে সেই সমস্ত সুপ্তপ্রতিভা নতুন ভাবে প্রাণ পায়। সম্প্রতি নেটদুনিয়ায় এমনই এক সুপ্ত প্রতিভার প্রকাশ ঘটেছে যা দেখে রীতিমতো তাজ্জব হয়ে গেছে নেটবাসী।

কিছুদিন আগে ‘বাংলা ২৪’ নামক একটি ইউটিউব চ্যানেল থেকে একটি ভিডিও সুপার ভাইরাল (Viral Video) হয়েছে।যেখানে এক প্রতিবন্ধী বৃদ্ধকে অদ্ভুত সুন্দর ভঙ্গিমায় গান গাইতে শোনা যায়। মুহূর্তের মধ্যে সারা নেটদুনিয়ায় আগুনের মতো এই ভিডিও ছড়িয়ে পড়ে। হাজার হাজার নেটবাসি রীতিমতো মুগ্ধ হয়ে গেছে এই সাধারণ প্রতিবন্ধী মানুষের গায়কী দেখে। তিনি যে অদ্ভুতভাবে গান গেয়েছেন তা ভাষায় প্রকাশ করা যায় না। তাঁর গায়কী প্রতিভা সত্যিই আশ্চর্য লেগে যাওয়ারই মত।

সাধারণত সুর এমনই একটি জিনিস তা যদি কোন মানুষের কন্ঠে যথাযথভাবে থাকে তার জন্য কোন বাড়তি আরম্বড়ের প্রয়োজন পড়ে না। আর এই বৃদ্ধের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। গিটার, হারমোনিয়াম, পিয়ানো , তবলা ,কিবোর্ড ইত্যাদি বাদ্যযন্ত্রের সাহায্য ছাড়াই শুধুমাত্র নিজের গলায় অসম্ভব সুন্দর সুর তুলে এই বৃদ্ধ প্রমাণ করে দিয়েছেন একজন সঠিক শিল্পীর ভিতরেই একমাত্র সঠিক প্রতিভা লুকায়িত অবস্থায় থাকে। একটু সুযোগ পেলেই তা উঠে আসে প্রকাশ্যে।

ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে ঐ শীর্নকায় প্রতিবন্ধী বৃদ্ধ (Grand Father) তাঁর হাতে ধরা দুটো টিনের কৌটো অদ্ভুত সুন্দর ভঙ্গিমায় বাজিয়ে মোহাম্মদ রফির (Mohammed Rafi) ‘মেরি মিতবা’তে সুরের মূর্ছনা তুলেছেন। কোনরকম বাদ্যযন্ত্র ছাড়া তাঁর এই গান শুনে রীতিমত মুগ্ধ নেটিজেনরা। ইতিমধ্যে এই ভিডিওটি ২.৯ কোটি ভিউ পেয়ে গেছে। অজস্র নেটিজেন প্রশংসামূলক মন্তব্যে ভরিয়ে তুলেছেন ভিডিওর কমেন্ট বক্স।