Categories
লাইফ স্টাইল

গরম ভাতের সঙ্গে খাওয়ার জন্য দুর্দান্ত স্বাদের ‘মুগ ডালের মুইঠ্যা’, শিখে নিন রেসিপি

মুগ ডাল অনেকেরই খুব প্রিয়। মুগ ডালের তৈরী যে কোনো রেসিপি বাঙালিদের রোজকার খাবারে থাকবেই। আজ জেনে নেব কিভাবে তৈরী করা যাবে মুগ ডালের মুইঠ্যা।

উপকরণ :
১.মুগ ডাল
২.কাঁচা লঙ্কা
৩.নুন
৪.চিনি
৫.হলুদ গুঁড়ো
৬.সেদ্ধ আলু
৭.আদা বাটা
৮.জিরে গুঁড়ো
৯.লঙ্কা গুঁড়ো
১০.ভাজা মসলার গুঁড়ো
১১.গোটা জিরে
১২.তেজপাতা
১৩.শুকনো লঙ্কা
১৪.কাঁচালঙ্কা
১৫.ঘি
১৬.সরষের তেল

প্রণালী:
এই রেসিপির জন্য প্রথমে ১০০ গ্রাম মুগ ডালকে ১ ঘন্টার মতো ভিজিয়ে রাখতে হবে। এর পরে ছাঁকনির সাহায্যে মুগ ডালের অতিরিক্ত জলকে ছেঁকে বের করে নিতে হবে। শুকনো মুগ ডালকে মিক্সিতে দিয়ে ভালো করে পেস্ট তৈরী করে নিতে হবে। একটা পাত্রের মধ্যে মুগ ডালের এই মিশ্রণটিকে আলাদা করে রেখে দিতে হবে।

এর পরে এর মধ্যে দিয়ে দিতে হবে একটি সেদ্ধ করে রাখা আলু ,অল্প একটু আদা বাটা, সামান্য জিরে বাটা, অল্প শুকনো লংকার গুঁড়ো এবং সামান্য ভাজা মশলার গুঁড়ো। স্বাদ মতো লবন দিয়ে সমস্ত উপকরণগুলিকে ভালো করে মিশিয়ে নিতে হবে। মুইঠ্যার জন্য সমস্ত উপকরণ তৈরী।

এইবারে কড়াইতে সরষের তেল গরম করে নিতে হবে। হাতের মধ্যে অল্প পরিমাণে তেল নিয়ে মিশ্রণ থেকে একটু একটু করে অংশ নিয়ে গোলাকার বলের মতো তৈরী করে নিতে হবে। তেল ভালো করে গরম হয়ে এলে এক এক করে মুইঠ্যাগুলো তেলের মধ্যে দিয়ে দিতে হবে। ভালো করে নেড়ে চেরে মুইঠ্যগুলিকে লাল করে ভেজে নিতে হবে। মিডিয়াম আঁচে মুইঠ্যাগুলিকে ভালো করে ভেজে নিয়ে তুলে নিতে হবে।

কড়াই থেকে অতিরিক্ত তেল তুলে নিয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে ১/৪ চামচ গোটা জিরে ,একটা তেজপাতা এবং একটা শুকনো লঙ্কা। ফোড়নগুলিকে অল্প করে ভেজে নিয়ে সামান্য লবন দিয়ে দিতে হবে। তেলে অল্প পরিমানে লবন দিয়ে দিলে মশলা দেওয়ার সময় তেল ছিটকে গায়ে লাগে না। এর পরে তেলে দিয়ে দিতে হবে ১ চামচ আদা বাটা ,১/২ চামচ ধনে বাটা,১/২ চামচ জিরে বাটা ,১/২ চামচ লংকার গুঁড়ো ,১ চামচ গুঁড়ো। এই চারটে মশলাকে একসাথে মিশিয়ে তেলে দিয়ে দিতে হবে।

সামান্য জল দিয়ে ভালো করে মশলা কষিয়ে নিতে হবে। মশলা থেকে তেল আলাদা না হওয়া পর্যন্ত ভালো করে কষাতে হবে। মশলা ভালো করে কষানো হয়ে গেলে দিয়ে দিতে হবে চারমগজ বাটা। ৪ চামচ চারমগজ নিয়ে আগে থেকে মিক্সিতে ভালো করে বেটে নিতে হবে। দু মিনিট মতো ভালো করে রান্না করে নেওয়ার পরে এর মধ্যে দিয়ে দিতে হবে পরিমাণমতো জল। জল ভালো করে মিশিয়ে নেওয়ার পরে এর মধ্যে দিতে হবে পরিমাণমতো চিনি। আগে থেকে লবন দেওয়া রয়েছে। সুতরাং নতুন করে লবন দেওয়ার দরকার নেই। দিয়ে দিতে হবে সামান্য পরিমানে গরম মশলা।

আগে থেকে তৈরী করে রাখা মুইঠ্যাগুলো এর পরে ঝোলের মধ্যে দিয়ে দিতে হবে। এইরকমভাবে ৫ মিনিট মতো রান্না করতে হবে। এর ফলে মুইঠ্যগুলো নরম হয়ে আসবে এবং খেতে ভালো লাগবে। মুইঠ্যগুলো রান্না হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিতে হবে কাঁচালঙ্কা এবং অল্প পরিমানে ঘি। ভালো করে সমস্ত কিছু মিশিয়ে নিয়ে রান্না করতে হবে। তৈরী হয়ে গিয়েছে সুস্বাদু মুগ ডালের মুইঠ্যা।

Leave a Reply

Your email address will not be published.