May 4, 2024

যোগগুরু রামদেব এখন বিশ্ববিখ্যাত। তাঁর যোগ ও আয়ুর্বেদ চিকিৎসায় অনেকেই নবজীবন লাভ করেছেন। ত্বকের যত্নের জন্যও তিনি দিয়েছেন নানান টিপস যেগুলি মেনে চললে আপনার ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও কোমল।

রামদেবের প্রথম পরামর্শ ত্বক রাখতে হবে পরিষ্কার। এজন্য একটি পরিষ্কার তোয়ালে নিয়ে জলে ভিজিয়ে ভালোভাবে মুখ ঘষে পরিষ্কার করুন। তবে খুব জোরে বা বেশি ঘষবেন না। এইভাবে আপনার ত্বকের উপরে থাকা মরাকোষ সহজে দূর হয়ে যাবে।রামদেবের দ্বিতীয় পরামর্শ ত্বক সুন্দর রাখতে মাখতে হবে অ্যালোভেরা জেল। সেইসঙ্গে নিয়মিত খালি পেটে জলের সাথে মিশিয়ে যদি অ্যালোভেরার রস খাওয়া যায় তাহলে ত্বক হয়ে উঠবে ভিতর থেকে পরিষ্কার, উজ্জ্বল ও সুন্দর। রামদেবের তৃতীয় পরামর্শ রোজ বেসনের সাথে টকদই মিশিয়ে মুখে, গলায়, পিঠে ভালো করে মাখতে পারলে ত্বক হবে উজ্জীবিত, ভিতর থেকে সুন্দর।

তবে রামদেবের মতে, শুধুমাত্র উপর থেকে লাগালেই নয়। নিয়মিত যোগাভ্যাস করতে হবে। কপালভাতি প্রাণায়াম করতে হবে। কপালভাতি প্রাণায়াম করলে আপনি অন্তর থেকে উজ্জ্বল হয়ে উঠবেন।

তাহলে আর দেরী নয়, নানান ধরণের ক্রিম ও ফেসপ্যাকের পিছনে খরচ না করে প্রাচীণ আয়ুর্বেদ ও যোগ পদ্ধতিতে নিজের ত্বককে করে তুলুন উজ্জ্বল।