May 2, 2024

ভারতে সোনার দাম (Gold Price) লক্ষ্মীবারে কিছুটা হ্রাস পেয়েছে। বিশ্ব বাজারের সাথে সামঞ্জস্য রেখে যে ভারতবর্ষে গত কয়েক মাস ধরে সর্বাধিক চাহিদাসম্পন্ন ধাতু সোনার দামের ক্রমাগত উত্থান-পতন ঘটছে তা কারোরই অজানা নয়। বস্তুত ভারতবর্ষের অধিকাংশ মানুষ বিশেষত মহিলারা সোনার প্রতি অত্যন্ত আগ্রহী। কোনো বিশেষ অনুষ্ঠানে উপহার দেওয়ার জন্য, নিজস্ব ব্যবহারের জন্য বা অর্থ বিনিয়োগের উদ্দেশ্যে সাধারণ মানুষ হামেশাই সোনার গয়না, কয়েন বা অন্যান্য জিনিস ক্রয় করে থাকেন।

বেশিরভাগ সময়েই সাধারণ মানুষ সঞ্চিত অর্থ দিয়েই সোনা ক্রয় করে থাকেন, তাই স্বাভাবিকভাবেই সোনার দাম যদি বেশি থাকে তবে তা সাধারণ মানুষদের বেশ চিন্তায় ফেলে দেয়। অপরদিকে, সোনার দাম বেশি থাকলেও কেনা-বেচার পরিমাণ‌ও কমে যায়, যা ব্যবসায়ীদের‌ও ক্ষতির মুখে ঠেলে দেয়। আজ অর্থাৎ বৃহস্পতিবার সবার চিন্তা খানিক কমিয়ে দিয়ে আমাদের রাজ্য পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা শহরে সোনার দাম কিছুটা হলেও হ্রাস পেয়েছে। আজ ২৪ ক্যারাট পাকা সোনার দাম ১০ গ্রামের দাম ১৫০ টাকা কমে হয়েছে ৫১,৩৫০ টাকা। আজকের এই দাম রেকর্ড দামের (৫৬,২০০ টাকা) থেকে ৪,৮৫০ টাকা কম রয়েছে।

পাশাপাশি, বৃহস্পতিবার ২২ ক্যারাট গহনা সোনার ১০ গ্রামের দাম ১৫০ টাকা হ্রাস পেয়ে ৪৮,৭০০ টাকা এবং ২২ ক্যারাট হলমার্ক সোনার ১০ গ্রামের দাম‌ও ১৫০ টাকা কমে ৪৯,৪৫০ টাকায় দাঁড়িয়েছে। বর্তমান সময়ে সোনার পাশাপাশি রুপোর চাহিদাও অনেক বেড়ে গিয়েছে। রুপোর তৈরি বিভিন্ন ডিজাইনের গয়না ও জিনিস কেনার প্রবণতা অনেকটাই বেড়েছে। বৃহস্পতিবার কলকাতায় রুপোর দামের (Silver Price) কোনো পরিবর্তন হয়নি। আজ অর্থাৎ ১৪ জুলাই প্রতি কেজি রুপোর বাটের দাম রয়েছে ৫৬,৫০০ টাকা এবং প্রতি কেজি খুচরো রুপোর দাম ৫৬,৬০০ টাকায় অবস্থান করছে।