April 20, 2024

ঢেঁড়স (Okra) বা ভিন্ডি হলো গুণের আকর। ঢেঁড়স কিন্তু মোটেই ‘ঢেঁড়স’ নয়। এটা যেমন খেতে সুস্বাদু তেমনি রান্না করাও সহজ। প্রতিদিন একই রকমের ঢেঁড়সের পদ খেতে কারোরই ভালো লাগে না। আজকের এই প্রতিবেদনে একটু অন্যরকম স্বাদের মুখরোচক ‘ঢেঁড়স মশালা’ রেসিপি শেয়ার করা হলো যা ভাত বা রুটির সাথে অনায়াসেই (Lunch) খাওয়া যেতে পারে এবং যা খেয়ে হাত চাটবে আট থেকে আশি।

উপকরণ :
১) ঢেঁড়স
২) পেঁয়াজ কুঁচি
৩) আদা বাটা
৪) টমেটো বাটা
৫) রসুন বাটা
৬) পাতিলেবু
৭) কাঁচালঙ্কা কুঁচি
৮) বেসন
৯) টক দই
১০) হলুদ গুঁড়ো
১১) লঙ্কাগুঁড়ো
১২) জিরে গুঁড়ো
১৩) ধনে গুঁড়ো
১৪) গোটা জিরে
১৫) গরম মসলা গুঁড়ো
১৬) কসৌরি মেথি
১৭) নুন
১৮) সরষের তেল

প্রণালী:

প্রথমে পরিমাণ মতো ঢেঁড়স নিয়ে ভালো করে ধুয়ে লম্বা করে কেটে নিতে হবে। এরপর একটি পাত্রে কেটে নেওয়া ঢেঁড়সের মধ্যে পরিমাণ মতো নুন, পাতিলেবুর রস ও লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর অন্য একটি পাত্রে সামান্য হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, বেসন নিয়ে সামান্য পরিমাণ জল মিশিয়ে একটি মশলার মিশ্রণ তৈরি করে নিতে হবে। এরপর একটি কড়াইতে তেল নিয়ে তাতে ম্যারিনেট করে রাখা ঢেঁড়সগুলো দিয়ে হালকা করে ভেজে তুলে নিতে হবে।

তারপর ওই তেলে গোটা জিরা ফোড়ন দিয়ে তাতে পেঁয়াজ কুঁচি, আদা ও রসুন বাটা, কাঁচা লঙ্কা কুঁচি, পরিমাণমতো লবণ, চিনি দিয়ে ভালো করে নেড়ে চেড়ে তাতে আগে থেকে করে রাখা মশলার মিশ্রণটি যোগ করে আবারও ভালো করে নেড়ে কষিয়ে নিতে হবে কম আঁচে। এরপর মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে তাতে টক দই, কসৌরি মেথি, দিয়ে আবারো ভালো করে কষিয়ে গরম জল মিশিয়ে কিছুক্ষণ ধরে ফুটিয়ে নিতে হবে।

তারপর ভেজে রাখা ঢেঁড়সের টুকরোগুলো এবং উপর থেকে গরম মশলার গুঁড়ো ছড়িয়ে ৫ মিনিটের জন্য রান্না করে নিতে হবে। এরপর গরম গরম পরিবেশন করুন এই অসাধারণ অনন্য মুখরোচক রেসিপিটি।