May 20, 2024

‘টুসু নাচ’ (Tusu Dance) আমাদের রাজ্য পশ্চিমবঙ্গের এক অন্যতম লোকনৃত্যের (Folk Dance) ঘরানা। পুরুলিয়া জেলার বিশেষ এই লোকনৃত্য বর্তমান সময়ে খুব কম মানুষ‌ই পরিবেশন করে থাকেন। তবে সম্প্রতি সবুজ প্রকৃতির মাঝে এক সুন্দরী যুবতীর দুর্দান্ত টুসু নাচ নেটিজেনদের মন জয় করে নিয়েছে! এই কথা অনস্বীকার্য যে বেশ কিছু বছর আগেও বিনোদনের মাধ্যম হিসেবে সিনেমা ও টেলিভিশন বা কোনো অনুষ্ঠানের ওপর নির্ভর করে থাকতে হতো। কিন্তু এখন সময় পাল্টেছে, সব কিছু মানুষের মুঠোফোনে অর্থাৎ মোবাইলে বন্দী হয়ে গিয়েছে। বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সিনেমা থেকে শুরু করে অন্যান্য সমস্ত ধরণের বিনোদনমূলক কনটেন্ট দেখতে পাওয়া যায়।

সাধারণ মানুষদের একাংশ যেমন এখন বিভিন্ন সোশ্যাল মিডিয়াকে বিনোদনের মাধ্যম হিসেবে ব্যবহার করে থাকেন, তেমনই আরেক অংশ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে নিজেদের প্রতিভা বিকাশের ক্ষেত্র হিসেবে ব্যবহার করে থাকেন। এমন অনেক মানুষই আছেন যাঁরা সোশ্যাল মিডিয়ায় নিজেদের প্রতিভা পেশ করে রাতারাতি জনপ্রিয় হয়ে উঠেছেন। বর্তমান সময়ে প্রতিভা প্রকাশের জন্য ইউটিউব সর্বাধিক কার্যকরী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ইউটিউবে যাঁর চ্যানেলে যত সাবস্ক্রাইবার বেশি, যাঁর ভিডিওতে যত লাইক-কমেন্ট বেশি, সেই ব্যক্তি তত বেশি জনপ্রিয় হিসেবে বিবেচিত হয়ে থাকেন। যাঁর কনটেন্ট নেটিজেনদের পছন্দ হয় তাঁর প্রায় প্রতিটি ভিডিওই কম-বেশি ভাইরাল হয়।

পশ্চিমবঙ্গের ইউটিউবের দুনিয়ায় এমন এক জনপ্রিয় চ্যানেল ‘ডান্স স্টার মৌ’ (Dance Star Mou)। সম্প্রতি এই চ্যানেলের পুরনো এক টুসু নাচের ভিডিও ব্যাপক ভাইরাল হয়ে গিয়েছে। এই ভিডিওতে চ্যানেলের অধিকারিণী মৌমিতা বিশ্বাস ‘আদাড়ে বাদাড়ে ঝিঙ্গা’ (Adare Badare Jhinga) গানের সঙ্গে সবুজ খোলা পরিবেশে দাঁড়িয়ে নাচ পরিবেশন করেছেন। লাল শাড়ি ও মানানসই গয়না পরে উপযুক্ত সাজে সেজে ক্যামেরার সামনে উপস্থিত হয়েছেন। গানের তালে তালে মৌমিতার প্রাণবন্ত নাচ, এক্সপ্রেশন ও দক্ষ স্টেপস নেটিজেনদের মুগ্ধ করেছে। ইতিমধ্যেই এই ভিডিওটি ৩ লাখ ২৩ হাজারেরও বেশি মানুষ দেখে নিয়েছেন। কমেন্ট বক্সে মৌমিতার অনুরাগীরা বরাবরের মতোই তাঁর নাচ ও সৌন্দর্য্যের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন।