May 11, 2024

সম্প্রতি ফাঁস হয়েছে বীরভূমের প্রভাবশালী তৃণমূল কংগ্রেসনেতা অনুব্রত মণ্ডলের (Anubrata Mondal) কন্যা সুকন্যা মণ্ডলের (Sukanya Mondal) কুকীর্তি। বাবার সাথে সাথে মেয়েকে ঘিরেও শুরু হয়েছে নানা ধরণের বিতর্ক।

গরুপাচার, কয়লাপচার, এসএসসি দুর্নীতি-সহ একাধিক মামলায় বর্তমানে গ্রেপ্তার হয়েছেন হেভিওয়েট এই নেতা। তাঁকে জিজ্ঞাসাবাদ করার সময় উঠে এসেছে তাঁর কন্যা সুকন্যার নামও। তাঁকেও জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছিল সিবিআই। টেট (TET) পরীক্ষায় পাশ না করেও বর্তমানে একটি স্কুলের ইতিহাসের শিক্ষিকা সুকন্যা। তার উপরে তিনি কোনোদিনই স্কুলে উপস্থিত থাকেন না। রেজিস্টারের খাতা তাঁর বাড়িতে পৌঁছে দেওয়া হয়। তদন্ত করে এইরকম চমকপ্রদ ঘটনা সামনে এসেছে সুকন্যাকে ঘিরে। অন্যদিকে টেট পরীক্ষায় পাশ করেও অনেকেই চাকরি পাননি এই রাজ্যে। যোগ্য ব্যক্তির বদলে চাকরিতে বহাল হয়েছেন রাজনৈতিক মদতপুষ্ট ব্যক্তিবর্গের মেয়ে-ছেলেরা। এই নিয়ে উত্তাল সফল পরীক্ষার্থীরা। যোগ্য শিক্ষক এবং সঠিক পরিষেবার অভাবে বর্তমানে ধুঁকছে রাজ্যের বেশ কয়েকটি সরকারি স্কুল। রাজ্যের শিক্ষাব্যব্যবস্থাও তলানিতে এসে ঠেকেছে। এর মধ্যে সুকন্যার এই তথ্য সবার সামনে উঠে আসায় বাবার সাথে সাথে তাঁকে ঘিরেও বিক্ষোভ শুরু হয়েছে রাজনৈতিক মহল থেকে শুরু করে সাধারণ মানুষের মনে।

’গরুচোরের মেয়ে’ এই তকমা ইতিমধ্যে জুটে গিয়েছে তাঁর কপালে। পিতার করা দুর্নীতির দায়েই আজকে তাঁর এই অবস্থা হয়েছে বলে দাবি জানিয়েছেন বিভিন্ন রাজনৈতিক মহলের ব্যক্তিরা। আপাতত সবরকমের অভিযোগ থেকে সাময়িকভাবে মুক্তি পেলেও সুকন্যার শিক্ষাগত যোগ্যতা এবং পড়াশোনা নিয়ে এখনো সবার মনে প্রশ্ন বর্তমান। আগামীদিনে আরো কতরকমের কেলেঙ্কারির ঘটনা সামনে আসবে এই নিয়ে বিচলিত রাজ্যের সাধারণ মানুষ।