May 1, 2024

সন্ধ্যেবেলায় চায়ের সাথে একটা ‘টা’ না পেলে ঠিক মন ভরে না আমাদের। প্রতিদিন সন্ধ্যেবেলায় কিরকম টিফিন বানানো যেতে পারে তা নিয়ে বেশ দোটানায় পড়তে হয় বাড়ির গৃহিণীদের। তাই আজকের এই প্রতিবেদনে প্রতিদিনের একঘেয়েমি টিফিনের বদলে একটু অন্যরকমের ঘরোয়া পদ্ধতিতে আলু দিয়ে একটি স্ন্যাকসের (Snacks) রেসিপি শেয়ার করা হলো যা খুব চটজলদি অনায়াসে বানিয়ে নেওয়া যেতে পারে। আবার হঠাৎ করে বাড়িতে কোন অতিথি এলেও চিন্তায় পড়তে হয় না।

উপকরণ :
১) আলু
২) লঙ্কার গুঁড়ো
৩) নুন
৪) গোলমরিচ গুঁড়ো
৫) ধনেপাতা কুচি
৬) ময়দা
৭) ডিম
৮) ব্রেড ক্রাম্বস
৯) সাদা তেল

প্রণালী :
প্রথমে আলুগুলোকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে পিস পিস করে কেটে নিতে হবে। এরপর কড়াইতে জল দিয়ে আলুগুলোকে ঢেকে ভালো করে সেদ্ধ করে নিতে হবে। আলুগুলো ভালো মতো সেদ্ধ হয়ে গেলে গরম অবস্থায় ওগুলোকে ভালো করে স্মাশ করে তার মধ্যে পরিমাণমতো নুন, গোলমরিচ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, ধনেপাতা কুচি ও ময়দা দিয়ে ভালো করে মেখে নিতে হবে।

এরপর ওটাকে লম্বা করে রোলের মতো বানিয়ে নিয়ে কাটা চামচ দিয়ে ডিজাইন করে পিস পিস করে কেটে নিন। তারপর একটি পাত্রে ডিম ফাটিয়ে পিস করা আলু গুলোকে ডুবিয়ে ব্রেড ক্রাম্বসের কোট করে নিন। এরপর কড়াইতে তেল দিয়ে ভালো করে তেল গরম করে নিতে হবে। তারপর কোট করা আলুর টুকরোগুলোকে তেলে দিয়ে এপিঠ ওপিঠ উল্টে পাল্টে ভালো করে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে আলুর এই অসাধারণ স্ন্যাকসটি।

এখন গরম গরম পরিবেশন করুন এই অসাধারণ রেসিপিটি।