May 2, 2024

মা হলেন অভিনেত্রী বাসবদত্তা চট্টোপাধ্যায়। তিনি ফুটফুটে এক শিশুকন্যার জন্ম দিলেন। কন্যার জন্মে গর্বিত পিতা অনির্বাণ বিশ্বাস। নিউটাউনের এক হাসপাতালের প্রসূতি বিভাগ থেকে সুখবরটা জনতার সাথে ভাগ করে নিলেন দম্পতি। বাসবদত্তা ব্যক্তিগত জীবনকে মিডিয়ার সামনে প্রতি মূহুর্তে তুলে ধরতে পছন্দ করেন না। তাই আসন্ন মাতৃত্বের কথা মিডিয়াকে জানাননি। শুধু বলেছিলেন, সন্তানের জন্ম হলে হয়তো জানাবেন। ঠিক তাই হল শুক্রবার সকালে। নিজেরাই মিডিয়ায় ছবি পোস্ট করে সুখবর জানালেন।

গত মে মাসে অন্তঃসত্ত্বা বাসবদত্তা জানিয়েছিলেন, তিনি ব্যক্তিগত জীবনকে ব্যক্তিগত রাখতে ভালবাসেন। ‘আসা যাওয়ার মাঝে’র নায়িকা তাই নীরবে প্রেগন্যান্সির আনন্দ তাঁর সাংবাদিক স্বামী অনির্বাণের সঙ্গে উপভোগ করছিলেন। মিডিয়াকে বাসবদত্তা জানিয়েছিলেন, ‘‘সন্তান জন্মানোর খুব বেশি দেরি নেই আর। কিন্তু নির্দিষ্ট সময়ের কথা এখনই জানাতে চাই না। এটা ভীষণই ব্যক্তিগত একটি বিষয়।’’ তবে বাসবদত্তার কণ্ঠে টের পাওয়া গিয়েছিল তাঁর আনন্দ। আসন্ন মাতৃত্ব নিয়ে উচ্ছ্বসিত তিনি। নিজের শরীরের ভিতর আরেকটা প্রাণের স্পন্দন অনুভব করছিলেন প্রতিদিন।

‘নেতাজি’ ধারাবাহিকের অভিনেত্রী বাসবদত্তা গত ডিসেম্বরে শেষ শ্যুট করেছেন। তারপরে ফেব্রুয়ারিতে পরিচালক অরুণাভ খাসনবিশের ছবি ‘নীতিশাস্ত্র’র ডাবিং করেছেন। কিন্তু ডিসেম্বরের পর থেকেই আর কাজ করেননি তিনি। ২০১৮ সালে অনির্বাণকে বিয়ে করেছেন বাসবদত্তা। সম্বন্ধ, না প্রেম? বাসবদত্তার জবাব দুইই। দুই তাকেই তাঁদের বিয়েকে রাখা যায়। দুজনে ময়দানে হাত ধরে ঘোরাও যেমন হয়নি, তেমনই হাসিমুখে ঘোমটা মাথায় শ্বশুরবাড়ির জন্য চা বানিয়ে আনতেও হয়নি। কিন্তু দুই পরিবারের সম্মতিতেই তাঁদের আলাপ, বন্ধুত্ব, তারপর বিয়ে। চার বছর দাম্পত্যের পরে অনির্বাণ-বাসবদত্তার কোলে সন্তান এল।