Categories
লাইফ স্টাইল

টাটকা ইলিশ মাছ চেনার পাঁচটি সহজ উপায়

বর্ষাকাল মানেই বাঙালীর রান্নাঘরে ইলিশ উৎসব। বর্ষাকাল এলেই ইলিশ ভাপা, বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোল, ইলিশের ঝাল কিংবা ইলিশের মাথা দিয়ে কচুশাক অগুনতি পদের কথা মনে চলে আসে। কিন্তু এই ইলিশের প্রিপারেশনগুলোর জন্য যে ইলিশ মাছ কিনছেন সেগুলি কেনার সময় কতটা টাটকা দেখে নিচ্ছেন তো? আসলে মাঝেমধ্যে ইলিশ কিনতে গিয়ে ঠকে যাই আমরা। তাই বাজারে যাওয়ার সময় অবশ্যই দেখে নিন সহজে ইলিশ চেনার সহজ টিপস

১) বাজারের ইলিশ কেনার সময় ইলিশ থেকে যদি ভালো গন্ধ বেরোয় তাহলে বুঝবেন ইলিশ মাছকে টাটকা।

২) মাছ কেনার সময় দেখে নেবেন ইলিশের কানকো লাল টুকটুকে আছে কিনা। যদি কানকো লাল টুকটুকে হয় তাহলে বুঝবেন ইলিশ মাছক টাটকা আছে।

৩) বিশেষজ্ঞদের মতে ইলিশ মাছ যদি শক্ত থাকে, তাহলে বুঝবেন ইলিশ মাছ টাটকা আছে। হাতে ধরার পরে যদি দেখেন মাথা আর লেজ নিচের দিকে নেমে যাচ্ছে বা নরম হয়ে গেছে তাহলে বুঝবেন মাছটি অনেক দিনের পুরনো।

৪) কেনার সময় ইলিশ মাছের চোখ দেখে নিতে হবে। যদি দেখেন যে চোখ বাইরে বেরিয়ে আছে তাহলে বুঝবেন ইলিশ মাছকে টাটকা। অনেক সময় অনেক দিন ধরে যদি ঠাণ্ডা ঘরে মাছকে সংরক্ষণ করে রাখা হলে চোখ ভেতরের দিকে ঢুকে যায়।

৫) ইলিশ মাছের রুপোলী আঁশ হয়। আর আঁশ যদি একেবারে ঝকঝক করে তাহলে বুঝবেন মাছটির ভীষণ টাটকা। এছাড়া মাছের শিরদাঁড়া বরাবর যদি গোলাপি রঙের দাগ দেখতে পান তাহলে পুরোপুরি নিশ্চিত থাকুন মাছটি টাটকা।

Leave a Reply

Your email address will not be published.