May 7, 2024

আজকাল সোশ্যাল মিডিয়া (Social Media) খুললেই নিত্যনতুন ভিডিও আমরা দেখে থাকি। এই ভিডিওগুলোকে ভাইরাল ভিডিও বলা হয়। ভিডিওগুলি লাখ লাখ ভিউ পেয়ে যায় নিমেষের মধ্যে। বর্তমানে বিভিন্ন কনটেন্টমূলক ভিডিওর পাশাপাশি পশু পাখিদের কেন্দ্র করে বিভিন্ন রকমের ভিডিও সোশ্যাল মিডিয়ায় নিত্যদিন ভাইরাল হয়। সম্প্রতি এমনি একটি ভিডিও নেটদুনিয়া রীতিমতো উত্তাল করে তুলেছে। ভিডিওটি মূলত একটি সাপকে কেন্দ্র করে। ভিডিওটিতে একটি সাপকে মুরগির খামারে আক্রমণ করতে দেখা যায়। কিন্তু ঘটনাস্থলে মৃত অবস্থায় উদ্ধার করা হয় ওই সাপটিকে। পুরো ভিডিওটি অত্যন্ত আশ্চর্যজনক। সোশ্যাল মিডিয়ায় ঝড়ের গতিতে ভাইরাল (Viral) হয়েছে এই ভিডিও।

‘স্নেক ক্যাচার্স’ নামক একটি ইউটিউব চ্যানেল থেকে এই ভিডিও (Snake Video) ভাইরাল হয়েছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে একটি মুরগি থাকার জায়গার মধ্যে একটি মুরগি এবং সাপ মৃত অবস্থায় পড়ে আছে। এছাড়া পাশে কয়েকটি ডিমও পড়ে থাকতে দেখা যায়। নিথর মুরগির পাশে যেই মৃত সাপটি পড়ে আছে তার গলাতেও একটি ডিম আটকে আছে। অনুমান করা যাচ্ছে মুরগিটিকে মেরে সাপটি ডিম খাওয়ার জন্য এগিয়ে এসেছিল। আর গলায় ডিম আটকে সাপটির মৃত্যু হয়েছে। আবার এমনও হতে পারে ডিমগুলো রক্ষা করার জন্যই মুরগিটি সাপটিকে আক্রমণ করে। আর তাই জন্যই সাপের ছোবলে মৃত্যু হয় মুরগির। কিন্তু ঘটনা যাই হোক না কেন ভিডিওটি সত্যি বেদনাদায়ক।

কোন মা তার সন্তানকে রক্ষা করার জন্য কতদূর যেতে পারে এই ভিডিওটি দেখে অনেকেই তা অনুমান করছেন। ডিমগুলিকে রক্ষা করার জন্যই মুরগি তার প্রাণ দিয়েছে। অপরদিকে খাদ্য অন্বেষণ করতে গিয়ে খাদ্যের কারণেই মৃত্যু হয়েছে সাপটির। এই মর্মান্তিক ভিডিও ৬.৬ মিলিয়ন ভিউ পেয়েছে। এছাড়া ২৪ হাজার লাইক পরেছে ভিডিওটিতে। অনেকেই ‘মাদার ইজ অলওয়েজ মাদার’, ‘মরাল অফ দ্য স্টোরি – ডোন্ট বি গ্রিডি, বি হাম্বেল’ ইত্যাদি বিভিন্ন রকমের মন্তব্য করেছেন।