May 1, 2024

জলের আরেক নাম জীবন। জল ছাড়া কোন প্রাণী বাঁচতে পারে না। সে মানুষ হোক কিংবা অন্য কোন প্রাণী। জলের জন্য আমরা অনেক কষ্ট করতে পারি। মানুষের মতো হাতিও অনেক দূর যেতে পারে এক ফোঁটা তৃষ্ণার জল পাবার আশায়। জল নিয়ে এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে সম্প্রতি।

ভিডিওতে দেখা যাচ্ছে একটি টিউবয়েলের কাছে গিয়ে একটি হাতি শুঁড় দিয়ে জল খাওয়ার চেষ্টা করছে। আর একজন মানুষ প্রাণপণ টিউবওয়েল পাম্প করে চলেছেন, যাতে হাতিটি তার প্রয়োজন মত জল পান করতে পারে। এইভাবে টিউবওয়েল পাম্প করতে মানুষটিকে যথেষ্ট পরিশ্রম করতে হচ্ছে। কিন্তু তিনি পাম্প করে চলেছেন। হাতির তৃষ্ণা নিবারণের প্রচেষ্টায় নিজের সমস্ত শক্তিকে লাগিয়ে দিচ্ছেন।

একটি মানবিকতার নজির দেখা দিল এই ভিডিওটির মাধ্যমে। মানুষ শব্দটা ‘মান’ এবং ‘হুশ’–এই দুই শব্দের সংমিশ্রণে তৈরি হয়। মানুষ প্রাণী জগতের সর্বশ্রেষ্ঠ জাতি। কিন্তু আমাদের মধ্যে যে ষড়রিপু বসবাস করে তার বশবর্তী হয়ে আমরা স্বার্থচিন্তা করি। দিনের পর দিন বিভিন্ন খারাপ কাজে করে যাই। তবুও আমাদের অন্তরেই বসবাস করেন ঈশ্বর। তাই অবলা প্রাণীর জন্য, পরের দুঃখে কাতর হয় মানুষের কোমল হৃদয়। তখন নিজের সবটুকু উজাড় করে তার সাহায্য করতে মন চায়।

এই ভিডিওটি ভাইরাল হয়েছে ফেসবুক মাধ্যমে। বর্তমানে ভিডিওটি ১৬ মিলিয়ন মানুষের কাছে পৌঁছে গিয়েছে। দর্শকরা ওই মানুষটির মনুষ্যত্বকে কুর্নিশ জানিয়েছেন।সৃষ্টিকর্তা নিপুন হাতে তৈরি করেছেন আমাদের মানব জাতি। বুদ্ধিবৃত্তি ও মানবিক গুণাবলীর জন্যই আমাদের সবথেকে উন্নত শ্রেণীর প্রাণী মনে করা হয়। অবলা হাতিকে জল জুগিয়ে যাওয়ার এই সুন্দর উদাহরণ দেখে তাই সকলেই গর্বিত ও আপ্লুত।