×
Categories
ভাইরাল

প্রয়াত কিংবদন্তীদের নামে উদ্যান নির্মান করবে কলকাতা পুরসভার

Advertisement

এ যেন বিষাদের ফেব্রুয়ারি। মাত্র নয় দিনের মধ্যেই সুরলোকে পাড়ি দিয়েছেন লতা মঙ্গেশকর (Lata Mangeshkar), সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukherjee) ও বাপ্পী লাহিড়ী (Bappi Lahiri)। তিন কিংবদন্তীর মৃত্যুতে শোকস্তব্ধ ভারতবর্ষ। তার কিছুদিন আগেই চলে গিয়েছেন নারায়ণ দেবনাথ (Narayan Debnath)। দেড় বছর আগে চলে গিয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। সংস্কৃতির আসন যেন ক্রমশ শূন্য হয়ে যাচ্ছে। এবার কিংবদন্তীদের স্মরণীয় করে রাখতে অভিনব উদ্যোগ নিল কলকাতা পুরসভা।

Advertisement

কলকাতা পুরসভার তরফে ভারতরত্ন লতা মঙ্গেশকর-এর নামে তৈরি হতে চলেছে একটি উদ্যান। সেখানে বসানো হবে সুরসম্রাজ্ঞীর মূর্তি। এছাড়াও গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়, সৌমিত্র চট্টোপাধ্যায় ও নারায়ণ দেবনাথের নামে তৈরি হতে চলেছে তিনটি উদ্যান। লতা মঙ্গেশকরের মূর্তি নির্মাণ সম্পূর্ণ হলে দোলপূর্ণিমার আগেই উদ্যানগুলির উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন মেয়র পারিষদ দেবাশিস কুমার (Debashish Kumar)। বৃহস্পতিবার পুরসভার অধিবেশনে এই ঘোষণা করেন তিনি।

Advertisement

পাটুলির বি ব্লকে লতা মঙ্গেশকরের মূর্তি বসিয়ে অত্যাধুনিক পার্ক চালু হচ্ছে। স্থানীয় কাউন্সিলর ও পুরসভার মুখ্য সচেতক বাপ্পাদিত‍্য দাশগুপ্ত (Bappaditya Dasgupta)-র উদ্যোগে লতা মঙ্গেশকর নামাঙ্কিত উদ্যানের পাশাপাশি অন্য তিনটি উদ্যান তৈরির কাজ চলছে জোরকদমে। নারায়ণ দেবনাথ নামাঙ্কিত উদ্যানের দেওয়ালে তাঁর অমর সৃষ্টি ‘হাঁদা-ভোঁদা’ ও ‘বাঁটুল দি গ্রেট’-এর ছবি ফুটিয়ে তোলা হচ্ছে।

অপরদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)-র নির্দেশে গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের বাড়ির পাশের রাস্তা তাঁর নামাঙ্কিত হতে চলেছে। কলকাতার টাউন হলে মুখ্যমন্ত্রীর নির্দেশে বাংলা তথা বাঙালির প্রায় তিনশো বছরের শিল্প, সংস্কৃতি, সাহিত্য ও মেধার বিভিন্ন দিক নিয়ে তৈরি হচ্ছে সংগ্রহশালা ও গবেষণাগার। টাউন হলের ওই বিশেষ বিভাগে কবি জয়দেব, ঠাকুর শ্রীরামকৃষ্ণ পরমহংস, সাধক বামদেব, ভারতচন্দ্র রায়গুণাকর, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম ও জয় গোস্বামীর বিষয়ে তথ্য ও তাঁদের সৃষ্টি সংরক্ষিত থাকবে।

আরো পড়ুন -  ‘জানম্ মেরি জানম্’, পাহাড়ি পরিবেশে হিন্দি গানে রোম্যান্টিক এক্সপ্রেশন দিলেন ‘মিঠাই’ সৌমিতৃষা, ভাইরাল ভিডিও
Advertisement