×
Categories
Featured

ডিম দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই ইউনিক তরকারি, হার মানাবে মাছ-মাংসের স্বাদকেও, শিখে নিন রেসিপি

Advertisement

এমন অনেক মানুষ আছেন যাঁরা মাছ বা মাংসের তুলনায় ডিম খেতে বেশি পছন্দ করেন। একথাও সত্যি যে মাছ-মাংসের যে কোনো পদের তুলনায় ডিম রান্না করা বেশি সহজ। আজকের এই প্রতিবেদনে আপনাদের ডিমের এমন এক রেসিপি শেখাবো যা খুব কম সময়ে বাড়িতে থাকা সামান্য কিছু জিনিস দিয়েই তৈরি করে ফেলা যাবে। হাতে কম সময় থাকলে চটজলদি রান্না করে নেওয়ার জন্য ডিমের এই অভিনব রেসিপি একেবারে আদর্শ, এর স্বাদও হবে মুখে লেগে থাকার মতো।

Advertisement

•উপকরণ:
১) তেল
২) পেঁয়াজ কুচি
৩) নুন
৪) শুকনো লঙ্কা গুঁড়ো
৫) ডিম
৬) আদা-রসুন পেস্ট
৭) হলুদ গুঁড়ো
৮) টমেটো কুচি
৯) ভাজা জিরে গুঁড়ো
১০) কাঁচালঙ্কা
১১) ধনেপাতা কুচি

আরো পড়ুন -  রেস্টুরেন্টের ধাঁচে দুর্দান্ত স্বাদের চিকেন চাপ খুব সহজেই বানাতে পারেন বাড়িতে, দেখুন রেসিপি

•প্রণালী:

Advertisement

একটি কড়াইয়ে তেল গরম করে তার মধ্যে ২টি দুটি পেঁয়াজ কুচি ও তার মধ্যে সামান্য নুন দিয়ে খানিকক্ষণ ভালো করে ভাজতে হবে। এরপর স্বাদ অনুযায়ী শুকনো লঙ্কা গুঁড়ো পেঁয়াজ কুচির সাথে ভালো করে মিশিয়ে দিতে হবে। এবারে তার মধ্যে ৪টি ডিম ভেঙে দিয়ে দিতে হবে। সবকিছু একসঙ্গে নেড়েচেড়ে ভালো করে ভেজে নিতে হবে।

ডিম ভাজা হয়ে গেলে কড়াই থেকে নামিয়ে নিতে হবে। এরপর কড়াইয়ে আবার তেল দিয়ে তার মধ্যে ২-৩টি পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভাজতে হবে। পেঁয়াজের রং হালকা লালচে হয়ে গেলে তার মধ্যে একে একে ২ চামচ আদা-রসুনের পেস্ট, ১ চামচ হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী শুকনো লঙ্কা গুঁড়ো দিয়ে দিতে হবে। এরপর সবকিছুর মধ্যে স্বাদ অনুযায়ী নুন দিতে হবে। যেহেতু আগে থেকে ডিম ভাজার সময় নুন দেওয়া হয়েছে তাই এবারে সামান্য পরিমাণে নুন দিতে হবে।

আরো পড়ুন -  রেস্টুরেন্ট স্টাইলে বাড়িতেই বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের মিক্সড চাউমিন, রইল রেসিপি

মশলা কষানো হয়ে গেলে তার মধ্যে ১টি টমেটো কুচি দিয়ে মিশিয়ে দিতে হবে। এবারে আগে থেকে একসাথে ভেজে রাখা ডিম ও পেঁয়াজ কুচি মশলার মধ্যে দিতে হবে। সবকিছু একসঙ্গে খুব ভালো করে নেড়েচেড়ে মিশিয়ে নিতে হবে। এবারে আগে থেকে একসাথে ভেজে রাখা ডিম ও পেঁয়াজ কুচি মশলার মধ্যে দিতে হবে। সবকিছু একসঙ্গে খুব ভালো করে নেড়েচেড়ে মিশিয়ে নিতে হবে।

আরো পড়ুন -  ৫৬ বছর বয়সেও সলমন কেন ব্যাচেলর, নিজেই জানালেন তাঁর বিয়ে না করার কারণ

ওপর থেকে ১/২ চামচ ভাজা জিরে গুঁড়ো ছড়িয়ে মিশিয়ে দিয়ে অল্প পরিমাণ জল ঢেলে ৩-৪টি চেরা কাঁচালঙ্কা দিয়ে ৫-৬ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। ওপর থেকে সামান্য ধনেপাতা কুচি ছড়িয়ে মিশিয়ে দিলেই প্রস্তুত হয়ে যাবে ডিমের মুখরোচক ও অভিনব এই পদ। ভাত বা রুটি বা পরোটা- সবকিছুর সঙ্গেই ডিমের এই পদ পরিবেশন করা যাবে।

Advertisement