×
Categories
বাজারদর

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে খানিক কমলো সোনার দাম, জেনে নিন আজকে কোলকাতার বাজারদর

Advertisement

ভারত যে উৎসব কাতুরে দেশ, এ কথা তো কমবেশি প্রত্যেক ব্যক্তিই জানেন বা বোঝেন। আর বিশেষত বিয়ের মরসুম লাগলে তো সোনা একদম অপরিহার্য। এই সময়টাতেই বাজারে সবচেয়ে বেশি সোনার ব্যবসা হয়ে থাকে। আর সেই সোনার দামেই যদি প্রতিটা দিন নটঘটি হতে শুরু কি ভয়ংকর অসুবিধাটাই না হয়। তাই না? আন্তর্জাতিক যুদ্ধের আবহে গতকাল থেকে অবশ্য একটু কমল সোনার দাম। বিশ্ববাজারে শনিবার প্রতি ১০ গ্রাম ২২ ক্যারট ও ২৪ ক্যারট সোনার দাম রয়েছে যথাক্রমে ৪৬ হাজার ৮৫০ টাকা ও ৫১ হাজার ১১০ টাকা। তবে গতবছরের তুলনায় অনেকটাই বেশি রয়েছে ২৪ ক্যারট সোনার দাম।

Advertisement
আরো পড়ুন -  সোনার ভরিতে বাড়ল সোনার দর, রেকর্ড দরের থেকে কমল ১০,৭০০ টাকা

এদিন শনিবার ভারতে সোনার দাম প্রতি কেজি ৪,০০০ টাকা কমেছে। সোনার দাম এবং তেলের দাম ভূ-রাজনৈতিক চাপের মুখে পড়েছে। গুডরিটার্নস ওয়েবসাইটের তথ্য অনুসারে ভারতে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারট সোনার দাম ছিল ৪৬,৮৫০ টাকা এবং ২৪ ক্যারটের জন্য ৫১,১১০ টাকা। গত চারদিন ধরে কলকাতায়ও কমছে সোনার দাম। প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামে ৪০০ ও ৪৪০ টাকা দাম কমে গিয়েছে। কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারট সোনার দাম হল ৪৬ হাজার ৮৫০ টাকা। অন্যিদকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারট সোনালি ধাতুর দর পৌঁছেছে ৫১ হাজার ১১০ টাকায়।

আরো পড়ুন -  সামান্য বাড়ল স্বর্ণের দাম, জানুন কলকাতায় ১০ গ্ৰাম সোনার বাজারদর

শনিবার ৫ টি বিশেষ মেট্রো শহরগুলিতে প্রতি ১০ গ্রাম সোনার দামের খবরাখবর:

Advertisement

১) কলকাতা: ২৪ ক্যারট সোনার দাম ৫১,১১০ টাকা ও ২২ ক্যারট সোনার দাম ৪৬,৮৫০ টাকা।
২) দিল্লি: ২৪ ক্যারট সোনার দাম ৫১,১১০ টাকা ও ২২ ক্যারট সোনার দাম ৪৭,২৬০ টাকা।
৩) মুম্বাই: ২৪ ক্যারট সোনার দাম ৫১,১১০ টাকা ও ২২ ক্যারট সোনার দাম ৪৬,৮৫০ টাকা।
৪) চেন্নাই: ২৪ ক্যারট সোনার দাম ৫২,৩৭০ টাকা ও ২২ ক্যারট সোনার দাম ৪৮,০১০ টাকা।
৫) ব্যাঙ্গালোর: ২৪ ক্যারট সোনার দাম ৫১,১১০ টাকা ও ২২ ক্যারট সোনার দাম ৪৬,৮৫০ টাকা

আরো পড়ুন -  দুই বঙ্গেই অশনি সংকেত! কিছুক্ষনের মধ্যেই ধেয়ে আসছে বৃষ্টি বিপদ

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেনের মধ্যের বীভৎস অশান্তি যদি কিছু সময়ের মধ্যে বন্ধ না হয় তাহলে আবারও বাড়তে পারে হলুদ ধাতুর দাম। এমনটাই ইঙ্গিত দিচ্ছে বিশিষ্ট মহল। সাথে অপরিশোধিত তেলের দামেও বারোটা বাজার সম্ভাবনা প্রবল। কারণ প্রায় ১০০ ডলার ছাড়িয়েছে অপরিশোধিত তেলের দাম। যা প্রায় আট বছরে প্রথমবার হয়ে থাকে। একদিকে তেল অন্যদিকে সোনা। দুটোই অমূল্য বস্তু সারা আন্তর্জাতিক বিশ্বে। দেখবার বিষয়, এই কথা মাথায় রেখে রাশিয়া বা ইউক্রেন এদের পরবর্তী পদক্ষেপ কি হতে পারে।

Advertisement