×
Categories
লাইস্টাইল

রেস্টুরেন্ট স্টাইলে বাড়িতেই বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের মিক্সড চাউমিন, রইল রেসিপি

Advertisement

রেস্টুরেন্টের বিভিন্ন ধরনের চাউমিন খেতে প্রায় সবাই কম-বেশি ভালোবাসেন। রেস্টুরেন্টের চাউমিন পদের মধ্যে অন্যতম জনপ্রিয় হল ‘মিক্সড চাউমিন’ (Mixed Chowmein)। কিন্তু সারাদিনের ব্যস্ততার মাঝে অনেকের পক্ষেই রেস্টুরেন্টে যাওয়া সম্ভব হয়ে ওঠে না। তাই আজ এই প্রতিবেদনে শেখানো হবে ‘মিক্সড চাউমিন’-এর রেসিপি। এই রেসিপি অনুকরণ করে বাড়িতেই খুব সহজে বানিয়ে নিতে পারবেন মনের মতো ‘মিক্সড চাউমিন’।

Advertisement

•উপাদান:
১) চাউমিন
২) সাদা তেল
৩) নুন
৪) চিনি
৫) লাল, হলুদ ও সবুজ ক্যাপসিকাম
৬) গাজর
৭) বাঁধাকপি
৮) বিনস
৯) ফুলকপি
১০)পেঁয়াজ কুচি
১১) রসুন কুচি
১২) চিকেন
১৩) চিংড়ি মাছ
১৪) পনির
১৫) ডিম
১৬) টমেটো সস
১৭) চিলি সস
১৮) সয়া সস
১৯) গোলমরিচ গুঁড়ো
২০) কাঁচালঙ্কা কুচি
২১) স্প্রিং অনিয়ন কুচি

Advertisement

•রান্নার পদ্ধতি:

প্রথমে একটি পাত্রে পরিমাণ অনুযায়ী জল দিয়ে সমস্ত চাউমিন ভালো করে সেদ্ধ করে নিতে হবে। জলের মধ্যে সামান্য তেল ও নুন মিশিয়ে দিলে ভালো হয়। চাউমিন সেদ্ধ হয়ে গেলে ছেঁকে নিয়ে জল ঝরিয়ে অন্য পাত্রে রাখতে হবে। এরপরে ওই জলে বা আলাদা জলে চিকেনের ছোট ছোট টুকরো করে সেদ্ধ করে নিতে হবে, সেদ্ধ হয়ে গেলে সেগুলো-ও তুলে রেখে দিতে হবে।

আরো পড়ুন -  Chicken Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন ডিম মুরগী মালাই রেসিপি

এবারে চাউমিনে দেওয়ার জন্য সমস্ত সবজি প্রস্তুত করে নিতে হবে। লাল, হলুদ, সবুজ ক্যাপসিকাম ও গাজর লম্বা লম্বা করে কাটতে হবে। বাঁধাকপি ঝুরি ঝুরি করে ও বিনস কুচি কুচি করে কেটে নিতে হবে, ফুলকপির ছোট ছোট টুকরো করে নিতে হবে। এরপর ফ্রাইং প্যানে পরিমাণ অনুযায়ী সাদা তেল দিয়ে গরম করে একে একে কেটে রাখা সমস্ত সবজি দিয়ে দিতে হবে। সব সবজি একসাথে নেড়েচেড়ে ভালো করে ভাজতে হবে। খানিকক্ষণ ভাজার পর সবজির মধ্যে পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে আবার ভেজে নিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে স্বাদ অনুযায়ী নুন ও চিনি মিশিয়ে নেড়ে দিতে হবে।

আরো পড়ুন -  আলু ও পাউরুটি দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের বিকেলের নাস্তা, দেখুন রেসিপি

অন্যদিকে, ফ্রাইং প্যানে পরিমাণ অনুযায়ী সাদা তেল দিয়ে গরম করে আগে থেকে সেদ্ধ করে রাখা চিকেনের টুকরোগুলো দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। ভাজার সময় সামান্য নুন মিশিয়ে দিতে হবে। এভাবে এক‌ই পদ্ধতিতে একে একে চিংড়ি মাছ ও পনিরের ছোট টুকরো করে ভেজে নিতে হবে। এরপর বানিয়ে নিতে হবে ডিমের ভুজিয়া; ভুজিয়া বানানোর জন্য ফ্রাইং প্যানে সামান্য তেল গরম করে তার মধ্যে ১-২টি ডিম ভেঙে দিয়ে নেড়ে নিতে হবে। এইসব কিছু আপনার ইচ্ছামতো সবজি ভাজার আগে অথবা পরেও করতে পারেন, তবে আগে করে রাখলে রান্না করার ক্ষেত্রে সুবিধে হবে।

ফ্রাইং প্যানে এবারে সমস্ত ভেজে নেওয়া সবজির সাথে একে একে ভেজে নেওয়া চিকেন ও পনিরের টুকরো, চিংড়ি মাছ‌ ভাজা ও ডিমের ভুজিয়া দিয়ে ভালো করে নেড়েচেড়ে মিশিয়ে দিতে হবে। মেশানো হয়ে গেলে সবকিছুর মধ্যে ১-১.৫ চামচ করে একে একে টমেটো সস, চিলি সস ও সোয়া সস দিয়ে দিতে হবে। স্বাদ অনুযায়ী সসের পরিমাণ বাড়াতে বা কমাতে পারেন। তিনরকম সসের সাথে সবকিছু খুব ভালো করে নেড়ে মেশাতে হবে।

আরো পড়ুন -  নুডলস দিয়ে বানিয়ে ফেলুন এই ইউনিক জলখাবার, স্বাদ হবে দুর্দান্ত, রইল রেসিপি

এরপর ফ্রাইং প্যানে দিয়ে দিতে হবে আগে থেকে সেদ্ধ করে রাখা চাউমিন। ওপর থেকে স্বাদ অনুযায়ী গোলমরিচ গুঁড়ো ও নুন ছড়িয়ে দিয়ে চাউমিনের সাথে আবার সবকিছু খুব ভালো করে মেশাতে হবে। এরপর নামানোর আগে ওপর থেকে ইচ্ছেমতো কাঁচালঙ্কা কুচি ও সামান্য স্প্রিং অনিয়ন কুচি ছড়িয়ে দিয়ে হালকা হাতে মিশিয়ে নিতে হবে। ব্যাস, তাহলেই তৈরি হয়ে যাবে রেস্টুরেন্ট স্টাইল ‘মিক্সড চাউমিন’।

Advertisement