×
Categories
বিনোদন

‘ডিস্কো ডান্সার’ থেকে ‘লে হালুয়া’, বাপ্পি লাহিড়ির সুপারহিট গানে মন মজেছে ৮ থেকে ৮০ সকলেরই

Advertisement

সুরযাত্রার বিস্তার যেন ক্রমশ শেষ হয়ে যাচ্ছে। একে একে না ফেরার দেশে চলে যাচ্ছেন, লেজেন্ড্রারি সুর তারকারা। ফেব্রুয়ারি মাসের শুরুতেই আমরা হারিয়েছে কোকিলকন্ঠী লতা মঙ্গেশকরকে (Lata Mangeshkar), গতকাল পরলোকগমন করলেন বঙ্গ সুর সম্রাজ্ঞী সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukherjee)। আর আজ সকাল হতে না হতেই থামল সুর তৈরির কাজ। কারণ বিদায় নিলেন ভারতের মাইলস্টোন সৃষ্টিকারী ‘ডিস্কো’ সঙ্গীতের সুরস্রষ্টা বাপ্পি লাহিড়ি (Bappi Lahiri)। মাত্র ৬৯ বছর বয়সেই মুম্বইয়ের ক্রিটি কেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন কিংবদন্তী সুর নির্মাতা বাপ্পি লাহিড়ি। সঙ্গে রেখে গেলেন তাঁর অজস্র অমর সৃষ্টি। একে একে কালজয়ী সঙ্গীতশিল্পীদের হারিয়ে শোকস্তব্ধ গোটা সঙ্গীতমহল।

Advertisement

১৯৭৫ সালে হিন্দি ছবি ‘জখমি’ (Zakhmi) দিয়ে তাঁর বলিউডে কেরিয়ার শুরু। এরপর ‘ডিস্কো ডান্সার’ (Disco Dancer), ‘ডান্স ডান্স’ (Dance Dance), ‘হিম্মতওয়ালা’ (Himmatwala), ‘চলতে চলতে’ (Chalte Chalte), ‘শরাবি’ (Sharabi), ‘সত্যমেব জয়তে’ (Satyameba Jayate), ‘কম্যান্ডো’ (Commando), ‘শোলা অউর শবনম’ (Shola aur sabnam), ‘আজ কা অর্জুন’ (Aaj ka Arjun) এর মতন একেকটি সুপারহিট ছবিতে সুর দিয়েছেন এই কিংবদন্তী সুর তারকা, সঙ্গে কণ্ঠ দিয়েছেন একাধিক হিট গানেও। তাঁর জনপ্রিয় গানগুলির মধ্যে অন্যতম, অমিতাভ বচ্চন ও জয়া প্রদা অভিনীত ‘গোরি হ্যায় কলাইয়াঁ’, যা তিনি সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের সঙ্গে গেয়েছিলেন। এছাড়া হিন্দির পাশাপাশি বাংলাতেও একাধিক অমর সুরের সৃষ্টি করেছেন বাপ্পি লাহিড়ী, যার মধ্যে অন্যতম ‘অমর সঙ্গী’ (Amar Sangi), ‘আশা ও ভালবাসা’ (Asha o bhalobasa), ‘আমার তুমি’ (Amar tumi), ‘অমর প্রেম’ (Amar tumi)। তাঁর শেষ সৃষ্টি ২০২০ সালের ‘বাগি ৩’ (Baagi 3) ছবির কাজ।

আরো পড়ুন -  পরিবারের সঙ্গে থাকা এই ছোট্ট ছেলেটিকে চিনতে পারছেন? পুরোনো ছবি দেখে এই গায়ককে চিনতে পারেন কিনা দেখুন

তাঁর বিখ্যাত সৃষ্টিগুলির মধ্যে অন্যতম:

Advertisement

ইয়াদ আ রাহা হ্যায় তেরা প্যায়ার (Yaad a raha hain pyar): ১৯৫৩ সালে মিঠুন চক্রবর্তী অভিনীত ডিস্কো ডান্সার ছবির এক কালজয়ী গান ছিল এটি। যদিও একটা কথা না বললেই নয়, সুপারস্টার মিঠুন চক্রবর্তীর লিপে বাপ্পী লাহিড়ীর গান এক অমর সৃষ্টি।

আরো পড়ুন -  ‘প্রেমে ছেঁকা খেয়ে কুমার শানু হয়েছি’, সুপার সিঙ্গার মঞ্চে মুখ খুললেন মেলডি কিং!

প্যায়্যার কভি কম নেহি করনা(Pyaar Kabhi kam nahi karna): ১৯৮৮ সালে মাধুরী দীক্ষিত এবং মিঠুন চক্রবর্তী অভিনীত ‘প্রেম প্রতিজ্ঞা’ ছবিতে আশা ভোঁসলের সঙ্গে জুটি বেঁধে এই গানটি গেয়েছিলেন বাপ্পী লাহিড়ি।

তম্মা তম্মা(Tamma Tamma): সুরজগতের এক অনন্য সৃষ্টি বাপ্পী লাহিড়ীর সুরে এই কালজয়ী গানটি, এই গানের নয়া সংস্করণ হলেও আজও এই গানটি মুখে মুখে ফেরে সবার। ১৯৮৯ সালে মাধুরী দীক্ষিত এবং সঞ্জয় দত্ত অভিনীত ‘থানেদার’ ছবির তম্মা তম্মা গানটি অত্যন্ত জনপ্রিয় একটি গান ছিল, যা অনুরাধা পড়ওয়ালের সঙ্গে গেয়েছিলেন বাপ্পী লাহিড়ি।

আরো পড়ুন -  ‘কিছুক্ষণ আরো না হয় রহিতে কাছে.....’, গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়কে হারিয়ে শোকস্তব্ধ সুরমহল

উ লা লা(oo la la): ২০১১ তে মুক্তিপ্রাপ্ত বিদ্যা বালান অভিনীত ছবি ‘ডার্টি পিকচার’ এর এক জনপ্রিয় গান ছিল উ লা লা, যেটির সুরকার এবং গায়ক দুটোই ছিলেন বাপ্পী লাহিড়ী, জনপ্রিয় গায়ক শ্রেয়া ঘোষালের সঙ্গে এই গানটি গেয়েছিলেন ডিস্কো কিং।

তুনে মারি এন্ট্রিয়াঁ(Tune mari entryaa): প্রিয়াঙ্কা চোপড়া, রণবীর সিং এবং অর্জুন কাপুর অভিনীত ‘গুণ্ডে’ ছবির তুনে মারি এন্ট্রিয়াঁ গানটি গেয়েছিলেন বাপ্পীজী, নীতি মোহন এবং বিশাল দাদলানির সঙ্গে জুটি বেঁধে।

ভঙ্কাস(Bhankash): ২০২০ সালে তাঁর শেষ গান ‘বাগি থ্রি’-র ‘ভঙ্কাস’।

Advertisement