×
Categories
বিনোদন

‘দিন বোধহয় ঘনিয়ে এসেছে, এবার হয়তো আমরাও চলে যাবো’, ‘গীতশ্রী’ সন্ধ্যার প্রয়াণে আবেগঘন সাবিত্রী চট্টোপাধ্যায়

Advertisement

‘কোন অচিন মধুকর’ – বিখ্যাত এই গানটি শুনেছেন নিশ্চয়ই। সিনেমার নাম ‘অভয়ের বিয়ে’। যেখানে অভিনয় করেছিলেন অভিনেত্রী সাবিত্রী চ্যাটার্জী (Sabitri Chatterjee) ও মহানায়ক উত্তম কুমার (Uttam Kumar)। গানের কণ্ঠটি ছিল সদ্য প্রয়াত ‘বাংলার সুরসম্রাজ্ঞী’ সন্ধ্যা মুখোপাধ্যায়ের (Sandhya Mukherjee)।

Advertisement

একটি দুটি নয়, অভিনেত্রী সাবিত্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের গাওয়া একাধিক গানে ঠোঁট নাড়িয়েছেন। আর সেইসবই এক একটি হিট গান। তবে, আজ গানগুলি আছে, আছেন সাবিত্রী দেবীও, শুধু নেই সন্ধ্যা মুখোপাধ্যায়।

Advertisement
আরো পড়ুন -  খালি পেটে গান রেকর্ড করতেন, কষ্টের দিনগুলির কথা মনে করেছিলেন লতা মঙ্গেশকর

মঙ্গলবার ‘সন্ধ্যা’, অর্থাৎ ১৫ই ফেব্রুয়ারী ৯০ বছর বয়সে প্রয়াত হয়েছেন তিনি। এই শোকবার্তা এখনও মেনে নিতে পারেননি সবাই। সবথেকে বেশি ভেঙে পড়েছেন বাংলা ইন্ডাস্ট্রির বর্তমান সিনিয়র অভিনেত্রী সাবিত্রী চ্যাটার্জী। তিনি জানিয়েছেন – “আমাকে ভীষণ ভালোবাসতেন সন্ধ্যাদি। কিছু মাস আগেই কথা হয়েছিল সন্ধ্যাদির বাড়ি যাওয়ার। কিন্তু আর যাওয়া হলোনা। হারিয়ে গেলেন বাংলার সুর সম্রাজ্ঞী”।

শুধু এইটুকু নয়, তিনি বলেছেন – “সন্ধ্যাদির গাওয়া কত গানে যে আমার অস্তিত্ব ছিল তা বলে বোঝানো সম্ভব নয়। কিছুদিন আগেই লতাদি আমাদের ছেড়ে চলে গেলেন। এবার সন্ধ্যাদিও। সবাই একের পর এক চলে যাচ্ছে। সন্ধ্যাদি বলতো সবসময় গলা ঢেকে রাখতে। কারণ শিল্পীদের গলা ভীষন গুরুত্বপূর্ন। সারাজীবন যে কারণে সন্ধ্যাদি গলা মাফলার দিয়ে ঢেকে রাখতেন। আমাকে বলতেন অন্তত শাড়ির আঁচল দিয়ে গলাটা ঢেকে রাখতে। এবার হয়তো আমরাও চলে যাবো!” দিন বোধহয় ঘনিয়ে এলো। বেশ আবেগ প্রবন হয়েছে পড়েছিলেন সাবিত্রী দেবী কথাগুলি বলার সময়।

আরো পড়ুন -  বড় মেয়ের মৃত্যু দেখে অঝরে কেঁদেছি, অতীত স্মৃতি কৃষ্ণ নিয়ে মুখ খুললেন যীশু সেনগুপ্ত

৮৪ বছর বয়সেও অভিনয় করছেন সাবিত্রী চ্যাটার্জী। ২০১৪ সালে দেশের চতুর্থ সম্মান ‘পদ্মশ্রী’ পেয়েছিলেন তিনি। এখন তিনি স্টার জলসার ‘ধুলোকনা’ ধারাবাহিকে অভিনয় করছেন নিয়মিত। যেখানে তাঁকে ‘ঠাম্মি’-র চরিত্রে দেখা যাচ্ছে। উত্তম কুমারের নায়িকা থেকে ঠাম্মি দীর্ঘ এই পথ চলায় সঙ্গে ছিলেন অনেক মানুষ। তবে ‘সন্ধ্যা-সাবিত্রী’ জুটি কিন্তু চিরজীবন মানুষের মনে অক্ষত থেকে যাবে।

আরো পড়ুন -  দুবাইতে বিলাসবহুল হোটেলে শ্রাবন্তী, জেনে নিন অভিনেত্রীর এক রাতের খরচ কত?
Advertisement