×
Categories
বিনোদন

এক সপ্তাহের মধ্যে তিন কিংবদন্তি শিল্পীর মৃত্যু, সংগীত জগতের এই শূন্যতা কি আদৌ কোনোদিন পূরণ হবে?

Advertisement

চলতি মাসেই প্রয়াত হয়েছেন কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর। সরস্বতী পূজার বিসর্জনের দিন সুরের সরস্বতীর প্রয়াণে শোকোস্তব্ধ সংগীত মহল। আবার কিছুদিনের মধ্যেই গতকাল নক্ষত্র পতন। বাঙালির আবেগের সঙ্গে মিশে থাকা কিংবদন্তি গায়িকা সন্ধ্যা মুখোপাধ্যায়ের জীবনাবসান হয়েছে। আজ সকালে সেই দুঃখের রেশ কাটতে না কাটতেই ফের সংগীত জগতে মৃত্যুর কালো ছায়া নেমে এসেছে। সুরলোকে পাড়ি দিয়েছেন বাপ্পি লাহিড়ী। এক সপ্তাহের মধ্যে তিন কিংবদন্তি শিল্পী মৃত্যু! সংগীত জগতে এই ক্ষতি কি কোনদিন পূরণ হবে?

Advertisement
আরো পড়ুন -  কত টাকার সম্পত্তি রেখে চিরবিদায় নিয়েছেন সুরকার বাপ্পি লাহিড়ী

সুরের সরস্বতী লতা মঙ্গেশকর। প্রায় আট দশক সংগীত জগতে বিচরণ করেছেন তিনি। হিন্দি বাংলা তামিল তেলেগু মারালাম মারাঠি নেপালি মিলিয়ে প্রায় কয়েক হাজার গান গেয়েছে লতা মঙ্গেশকর। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। অবশেষে বাগদেবীর বিসর্জনের সঙ্গে সঙ্গে তাকেও পরপারে যেতে হয়। তার অনুরাগীরা বলে থাকেন স্বয়ং সরস্বতী তার মেয়েকে নিয়ে গিয়েছেন। লতার প্রয়ানে দুইদিনের জাতীয় শোক ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী।তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সংগীতশিল্পী থেকে সাধারণ মানুষ।

Advertisement
আরো পড়ুন -  লক্ষ্য হলিউড! মার্ভেল সিনেমায় অভিনয়ের সুযোগ পেতে চান আলতা ফড়িং -এর নায়িকা খেয়ালি

দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন বাঙালির কাছের শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়। প্রথমে করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। এরপর নিউমোনিয়ায় আক্রান্ত হন। বেশ কয়েকবার সেলিব্রাল অ্যাটাক হয়েছিল। নতুন বছরের শুরু থেকেই এসএসকেএম হাসপাতালে উডবার্ন ওয়ার্ডে ভর্তি ছিলেন গীতশ্রী। সুস্থ হয়েছিলেন। কিন্তু শেষরক্ষা হল না। একটা মেজর অপারেশন করার পর চিকিৎসায় কিছুটা সাড়া দিয়েছিলেন তিনি। এরপর গতকাল সন্ধ্যায় সন্ধ্যা বিয়োগের খবর আসে। হাসপাতাল কতৃপক্ষ জানিয়ে দেয় আর নেই কিংবদন্তি। কান্নায় ভেঙে পড়েন তার অনুরাগী থেকে সহকর্মীরা।

আরো পড়ুন -  একবারে রতন টাটার মতো দেখতে! দেশের এই মহান শিল্পপতির পাশে কে এই তরুণ ? দেখুন তার পরিচয়

এদিকে আজ সকালেই আসে আরেক দুঃসংবাদ। আরব সাগরের পাড় থেকে আরেক কিংবদন্তি বাঙ্গালীর মৃত্যু। সুরকার সঙ্গীত শিল্পী বাপ্পি লাহিড়ী ইহলোকে মায়া কাটিয়ে পরলোকে গমন করেছেন মাত্র 69 বছর বয়সে। বাঙালির নরম আবেগের গান থেকে ডিস্কো সবকিছুতেই অবাধ বিচরণ করেছেন বাপ্পী। তার মৃত্যুতে শোকে বিহ্বল হয়ে পড়েছেন তার অনুরাগীরা। এক মাসের মধ্যে তিন তিনজন রত্নের প্রয়াণ। সংগীত জগতে এক অপূরণীয় ক্ষত তৈরি করেছে।

Advertisement