×
Categories
লাইস্টাইল

বিকালের জলখাবারের জন্য দুধ ও চিনি দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই রুটিটি, শিখে নিন রেসিপি

Advertisement

বিভিন্ন ধরনের পুর দেওয়া পুরি সকলেই খেয়েছেন। জলখাবার হিসেবে অনেকেরই খুব পছন্দের খাবার পুরি। কিন্তু বেশিরভাগ পুরির পুর হিসেবে নোনতা কিছুই দেওয়া থাকে। আজ আপনাদের সঙ্গে ভাগ করে নেব এক মিষ্টি পুরির রেসিপি। খুব কম সময়ে বাড়িতে থাকা একদম সামান্য কিছু জিনিস দিয়েই বানিয়ে নেওয়া যাবে মিষ্টি স্বাদের নরম এই পুরি। স্বাদের পাশাপাশি নরম হওয়ার জন্য‌ও এই পুরি খেতে সকলের দারুণ লাগবে।

Advertisement

•উপকরণ:
১) জল
২) গুঁড়ো দুধ
৩) ময়দা
৪) মাখন
৫) গুঁড়ো চিনি (ব্লেন্ডারে চিনি গুঁড়ো করে নিতে হবে)
৬) সাদা তেল

Advertisement
আরো পড়ুন -  ময়দা, ডিম ও আলু দিয়ে বানিয়ে নিন অসাধারণ স্বাদের এই জলখাবার, দেখুন রেসিপি

•প্রণালী:

প্রথমে একটি পাত্রে ১/২ কাপ জল নিয়ে তার মধ্যে ৩-৪ চামচ গুঁড়ো দুধ দিয়ে গুলে নিতে হবে। এবারে ১.৫-২ কাপ ময়দা হাত দিয়ে মেখে নিতে হবে। ভালো করে মেখে নিয়ে ডো প্রস্তুত করতে হবে।

এরপরে ১/৪ কাপ মাখন ডো-এর সাথে মিশিয়ে মেখে নিতে হবে। সামান্য শুকনো ময়দা মিশিয়ে আবার মেখে নিতে হবে। এরপর ৫-৬ মিনিট হাত দিয়ে ডো-টিকে ভালো করে ঠেসে ঠেসে দিতে হবে। একটি পাত্রের ভেতরে মাখন লাগিয়ে দিয়ে তার মধ্যে ডো-টিকে ১ ঘণ্টা রেখে দিতে হবে।

আরো পড়ুন -  বিকালের জলখাবারের জন্য খুব সহজে বাড়িতে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ‘পটাটো প্যানকেক রোল’, শিখে নিন রেসিপি

অন্য একটি পাত্রে ১/৩ কাপ গুঁড়ো চিনি ও ১/২ কাপ গুঁড়ো দুধ দিয়ে চামচের মাধ্যমে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবারে ডো থেকে সমান আকারের লেচি কেটে নিতে হবে। প্রত্যেকটি লেচি হাত দিয়ে সামান্য ছড়িয়ে মাঝখানে গুঁড়ো দুধ ও গুঁড়ো চিনির মিশ্রণ ২ চামচ করে দিয়ে ভালো করে মুখ বন্ধ করে দিতে হবে। মুখ বন্ধ করে হাত দিয়েই চেপে চেপে খানিকটা চ্যাপ্টা করে নিতে হবে। প্রত্যেকটি লেচির মধ্যে মিশ্রণ দেওয়া হয়ে গেলে ঢাকা দিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে।

আরো পড়ুন -  বিকেলের জলখাবারের জন্য ময়দা, ডিম ও দুধ দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত নাস্তা, দেখুন রেসিপি

এরপর গ্যাসে তাওয়া বা প্যান বসিয়ে গরম করে ১/২ চামচ সাদা তেল দিয়ে ভালো করে ব্রাশ করে নিতে হবে। এবারে গ্যাস মাঝারি আঁচে রেখে প্যানে একটি একটি করে লেচি দিয়ে দিতে হবে। একদিক সেঁকা হয়ে গেলে হাতার সাহায্যে উল্টে দিতে হবে, এইভাবে ৫-৬ মিনিট হালকা লালচে রঙ না আসা পর্যন্ত প্রত্যেকটি পুরি সেঁকে নিতে হবে। সেঁকা হয়ে গেলে নামিয়ে নিয়ে পরিবেশন করুন মুখরোচক মিষ্টি স্বাদের পুরি।

Advertisement