×
Categories
নিউজ

১৪ই ফেব্রুয়ারি ‘প্রেম দিবস’ না অন্য কিছু, কিভাবে এলো এই ‘ভ্যালেন্টাইন ডে’? জেনে নিন বিস্তারিত

Advertisement

রোমে প্রাচীনকালের দেবী জুনোর সম্মানে পালন করা হতো 14 ই ফেব্রুয়ারি। এই বিশেষ দিনে ছুটি ঘোষণা করা হত। জুনো ছিলেন প্রেমের দেবী। তাই কেউ কেউ মনে করেন এখনও পর্যন্ত সেই দিনটি অব্যাহত রয়েছে। আবার কথিত রয়েছে আনুমানিক 200 খ্রিস্টাব্দে রোমের সম্রাট ক্লডিয়াস, দেশেই বিবাহ নিষিদ্ধ করে দেন। অর্থাৎ কোন পুরুষ বিয়ে করতে পারবেন না। সম্রাটের এই সিদ্ধান্তের বিরোধিতা করেন ভ্যালেন্টাইন নামে এক যুবক। তার এমন সাহসী পদক্ষেপের জন্য ক্ষেপে গিয়েছিলেন সম্রাট। তিনি ভ্যালেন্টাইনকে মৃত্যুদণ্ড দেওয়ার আদেশ দেন।

Advertisement
আরো পড়ুন -  অনেকেই অভিনয় না জেনেও দিব্যি ধারাবাহিকে কাজ করছে: বিস্ফোরক বাদশা মৈত্র

সেইমতো 14 ই ফেব্রুয়ারি ভোরবেলা তার শিরচ্ছেদ করা হয়। এই মর্মান্তিক ঘটনাকে স্মরণ করে প্রতি বছর পালিত হয়ে আসছে ভ্যালেন্টাইন্স ডে। এই কাহিনী নিয়ে রয়েছে নানান মত। শোনা যায় ভ্যালেন্টাইন নামের এক শাসক চিকিৎসাবিদ্যায় পারদর্শী ছিলেন। তিনি তার প্রজাদের অত্যন্ত ভালবাসতেন। অসুস্থ প্রজাদের তিতো ওষুধ খেতে কষ্ট হবে বলে দুধ এবং মধু মিশিয়ে দিতেন। তিনি খ্রিস্টধর্ম গ্রহণ করায় তাকে কারাদণ্ড দেওয়া হয়েছিল। এক কারারক্ষী তার অন্ধ মেয়েকে চিকিৎসার জন্য নিয়ে এসেছিলেন ভ্যালেন্টাইনের কাছে। কিন্তু মেয়েটির চিকিৎসা যখন প্রায় শেষ, সেদিন তাকে বধ্যভূমিতে নিয়ে যাওয়া হয়। যাওয়ার আগে তিনি একটি রঙিন চিরকুট রেখে যান ওই মেয়েটির জন্য। আসলে মেয়েটি সেরে উঠেছিলেন ভ্যালেন্টাইনের চিকিৎসায়। এরপর থেকে নাকি স ভালেন্টাইনের স্মৃতির উদ্দেশ্যে পালিত হয় এই দিনটি।

Advertisement
আরো পড়ুন -  বাড়িতে পুরনো ট্রাক্টরের ছবি দেওয়া ৫ টাকার নোট আছে? থাকলে আপনি পেতে পারেন প্রায় ৩০,০০০ টাকা! রইল বিস্তারিত

তবে কেউ কেউ মনে করেন ভ্যালেনটাইন্সডের সঙ্গে প্রেমের কোন সম্পর্ক নেই। আসলে এটি হলো পাখিদের বিয়ের দিন। প্রতিবছর দ্বিতীয় মাসের দ্বিতীয় সপ্তাহে পাখিরা ডিম পাড়তে আসে। আবার বিশেষজ্ঞরা বলেন মধ্য যুগে এই সময় পাখিরা মিলন করতে চাইতেন। সেখান থেকেই প্রতি বছর পালিত হয় প্রেম দিবস। তবে একসময় ইতালিতে এই ভ্যালেন্টাইন ডে পালন নিষিদ্ধ ছিল। কারণ এই দিনে অনেকেই মদ্যপান এবং স্বেচ্ছাচারিতা করতেন। এমনকি এই দিনে গির্জায় বিশেষ প্রার্থনা করা হতো। অস্ট্রিয়া-হাঙ্গেরি ও জার্মানিতে কঠোরভাবে এই দিনটি পালন নিষিদ্ধ। বর্তমানে পাশ্চাত্য তো বটেই সেইসঙ্গে ভারতীয় উপমহাদেশে বহু দেশে পালিত হয় ভ্যালেন্টাইন্স ডে। এই দিনটি নিয়ে নানা মুনির নানা মত থাকলেও আসলেই, প্রেমের বিশেষ তিথি হিসেবে পালিত হয়।

আরো পড়ুন -  রহস্য মৃত্যুর শিকার হন ভারতের প্রথম মহিলা সুপারস্টার শ্রীদেবী, দুর্ঘটনা নাকি পরিকল্পিত খুন ধোঁয়াশা কাটেনি আজও!
Advertisement