×
Categories
লাইস্টাইল

তেল ছাড়াই বাড়িতে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের চিকেনের এই ইউনিক তরকারি, শিখে নিন রেসিপি

Advertisement

বর্তমান এই সময়ে বেশিরভাগ মানুষই খুব একটা তেল-ঝাল-মশলা দেওয়া খাবার খেতে পছন্দ করেন না। অথচ ভালো খাবার খেতে সকলেরই মন চায়। আজ তাই আপনাদের সঙ্গে চিকেনের এক অভিনব রেসিপি ভাগ করে নেবো, যা স্বাদে হবে দুর্দান্ত কিন্তু এতে একটুও তেল বা ঘি বা মাখন ব্যবহার করা হবে না। খুব কম সময়েই সুস্বাদু ও অভিনব তেলবিহীন এই পদ- ‘দ‌ই চিকেন’ প্রস্তুত করে নেওয়া যাবে।

Advertisement

•উপকরণ:
১) চিকেন
২) আদা-রসুন বাটা
৩) নুন
৪) গোলমরিচ গুঁড়ো
৫) চিলি ফ্লেক্স/শুকনো লঙ্কা গুঁড়ো
৬) গরম মশলা গুঁড়ো
৭) টকদ‌ই
৮) পেঁয়াজ কুচি
৯) আমন্ড
১০) কাজু
১১) কসৌরি মেথি গুঁড়ো
১২) কাঁচালঙ্কা

Advertisement

*এই পুরো রেসিপি ১ কেজি চিকেন অনুযায়ী বর্ণনা করা হবে

আরো পড়ুন -  রুটি বা ভাত দিয়ে খাওয়ার জন্য বাড়িতে বানিয়ে ফেলুন ডাল ডিম, রইল রেসিপি

প্রথমে একটি পাত্রে চিকেনের টুকরোগুলো ভালো করে ধুয়ে জল ঝরিয়ে রাখতে হবে। এবারে ম্যারিনেট করার জন্য পাত্রের মধ্যে একে একে ১-২ চামচ আদা-রসুন বাটা, ১ চামচ নুন, ১ চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চামচ চিলি ফ্লেক্স বা শুকনো লঙ্কা গুঁড়ো, ১ চামচ গরম মশলা গুঁড়ো, ১/২ কাপ টকদই দিয়ে হাত দিয়ে চিকেনের টুকরোগুলোর সঙ্গে ভালো করে মেখে নিতে হবে। এরপর ৩০-৪০ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে।

ম্যারিনেট করে নেওয়ার পর রান্নার জন্য কড়াইয়ে ২টি মাঝারি সাইজের পেঁয়াজের কুচি দিয়ে ৩-৪ মিনিট নেড়ে ভাজা ভাজা করে নিতে হবে। এরপর কড়াইয়ে ম্যারিনেট করে রাখা চিকেনের টুকরোগুলো দিয়ে মাঝারি আঁচে ৫-৬ মিনিট নাড়াচাড়া করে পেঁয়াজের সাথে মিশিয়ে দিতে হবে। এরপর গ্যাস কম আঁচে করে আরো ৫ মিনিট ঢাকা দিয়ে রেখে চিকেন সেদ্ধ করে নিতে হবে।

আরো পড়ুন -  ধাবা স্টাইলে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ‘মটর পনির’, রইলো রেসিপি

এরপর ঢাকা সরালে দেখা যাবে চিকেন থেকে জল ছাড়া আরম্ভ করেছে। আবার খানিকক্ষণ নেড়ে নিয়ে কম আঁচে আরো ৫ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। এবার ঢাকা সরালে দেখা যাবে চিকেন থেকে বেরোনো জলের পরিমাণ আরো বেড়ে গিয়েছে, সেই জলেই রান্না হয়ে যাবে, আলাদা করে জল দেওয়ার দরকার পড়বে না। এছাড়া, টকদইয়ের তেল ও চিকেনের মধ্যের ফ্যাট দিয়েই এই রান্না করা হবে। আবার‌ও ৩-৪ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে।

মিক্সিতে ১০-১২টি খোসা ছাড়ানো আমন্ড ও ৭-৮টি কাজু দিয়ে জল দিয়ে মিহি পেস্ট করে নিতে হবে। এবারে কড়াইয়ে এই পেস্ট দিয়ে চিকেনের সাথে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এই রান্না পুরোটাই গ্যাস কম-মাঝারি আঁচে রেখে করতে হবে। এবার ওপর থেকে স্বাদ অনুযায়ী নুন, ১ চামচ চিলি ফ্লেক্স বা শুকনো লঙ্কা গুঁড়ো, ১/২ চামচ কসৌরি মেথি গুঁড়ো করে দিয়ে দিতে হবে। কসৌরি মেথি না থাকলে ধনেপাতা কুচি বা পার্সলে পাতা কুচি ব্যবহার করা যেতে পারে।

আরো পড়ুন -  দুপুরে ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন আলু কড়াইশুঁটি দিয়ে ডিমের ডালনা, রইল রেসিপি

সবকিছু খুব ভালো করে মিশিয়ে নিয়ে ওপরে ৩-৪টি চেরা কাঁচালঙ্কা দিয়ে ঢাকা দিয়ে ৫ মিনিট রাখতে হবে। এইভাবেই খুব কম সময়ে প্রস্তুত হয়ে যাবে তেলবিহীন সুস্বাদু ও স্বাস্থ্যকর ‘দই চিকেন’।

Advertisement