×
Categories
বিনোদন

ফুলকপির এই ইউনিক তরকারি বানিয়ে ফেলুন বাড়িতেই, স্বাদ হবে দুর্দান্ত, রইল রেসিপি

Advertisement

বাজারে এই মুহূর্তে শীতকালীন সবজির আধিক্য বেশি। কিন্তু সেইসব সবজি দিয়ে একঘেয়ে রান্না কারোর মুখেই রোজ রুচবেনা। শীতকালীন সবজির মধ্যে অন্যতম ফুলকপি দিয়ে বেশিরভাগ বাঙালি বাড়িতে একই ধরণের তরকারি প্রস্তুত করা হয়। আজ আপনাদের শেখাবো ফুলকপির এক অন্য ধরণের তরকারির রেসিপি। এই পদ তৈরী করতে খুব বেশিক্ষণ সময় লাগবে না। ভাত-রুটি-পরোটা-পোলাও প্রভৃতি সবকিছুর সঙ্গে ফুলকপির এই নিরামিষ তরকারি পরিবেশন করা যাবে।

Advertisement

•উপকরণ:
১) ফুলকপি
২) সাদা তেল
৩) টকদই
৪) শুকনো লঙ্কা গুঁড়ো
৫) কাশ্মিরী লঙ্কা গুঁড়ো
৬) ধনে গুঁড়ো
৭) জিরে গুঁড়ো
৮) হলুদ গুঁড়ো
৯) নুন
১০) কসৌরী মেথি
১১) মৌরী
১২) হিং
১৩) রসুন / আদা
১৪) মটরশুঁটি
১৫) উষ্ণ জল
১৬) চিনি
১৭) গরম মশলা গুঁড়ো
১৮) মাখন / ঘি
১৯) কাঁচালঙ্কা

আরো পড়ুন -  সকালের জলখাবারের জন্য দুর্দান্ত স্বাদের নুডলস বানিয়ে ফেলুন, শিখে নিন রেসিপি

Advertisement

•প্রণালী:

প্রথমে একটি গোটা ফুলকপিকে ডাঁটিসহ ছোট ছোট করে কেটে নিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। এবারে কড়াইয়ে বা ফ্রাইং প্যানে ২-৩ চামচ সাদা তেল দিয়ে কিছুক্ষণ গরম করে নিতে হবে। তেলের মধ্যে ফুলকপির টুকরোগুলো দিয়ে মাঝারি থেকে বেশি আঁচে হালকা লালচে রঙ না আসা পর্যন্ত ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে ফুলকপির টুকরোগুলো নামিয়ে নিতে হবে।

এবারে অন্য একটি পাত্রে ১ বাটি টকদই, ১/২ চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, ১/২ চামচ কাশ্মিরী লঙ্কা গুঁড়ো, ১ চামচ ধনে গুঁড়ো, ১/২ চামচ জিরে গুঁড়ো, ১/২ হলুদ গুঁড়ো, স্বাদমতো নুন ও ১ চামচ কসৌরী মেথি দিয়ে চামচ দিয়ে সবকিছু খুব ভালো করে মিশিয়ে দই ফেটিয়ে নিতে হবে।

আরো পড়ুন -  ড্রাগের নেশায় বুদ হয়ে তছনছ হয়ে যায় শুভঙ্করের জীবন, সঠিক রাস্তায় ফিরিয়ে আনেন অভিনেতার স্ত্রী

কড়াইয়ে বা ফ্রাইংপ্যানে আবার ২-৩ চামচ সাদা তেল দিয়ে তার মধ্যে ১/২ চামচ মৌরী, সামান্য হিং, গ্রিট করা রসুন দিয়ে দিতে হবে। রসুন দিতে না চাইলে তার পরিবর্তে আদাবাটা ব্যবহার করা যেতে পারে। এই সবকিছু খানিকক্ষণ কষিয়ে নেওয়ার পর ফেটিয়ে রাখা টকদই ও মশলার মিশ্রণ এর মধ্যে দিয়ে দিতে হবে। কম আঁচে ৪-৫ মিনিট একসাথে সব নাড়াচাড়া করে নিতে হবে।

এরপরে কড়াইয়ে বা ফ্রাইংপ্যানে ১/২ কাপ মটরশুঁটি ছাড়িয়ে নিয়ে দিয়ে দিতে হবে। আবার ২ মিনিট নেড়ে ঢাকা দিয়ে ২-৩ মিনিট রাখতে হবে। এবারে কড়াইয়ে বা ফ্রাইংপ্যানে আগে থেকে ভেজে রাখা ফুলকপির টুকরোগুলো দিয়ে দিতে হবে। মশলার সাথে ফুলকপির টুকরোগুলো মিশিয়ে দিয়ে খুব ভালো করে কষিয়ে নিতে হবে। ৪-৫ মিনিট ফুলকপির সাথে মশলা নেড়েচেড়ে নিতে হবে।

আরো পড়ুন -  আলু-পাউরুটি দিয়ে বানিয়ে ফেলুন ইউনিক স্বাদের এই বিকেলের নাস্তা, রইল রেসিপি

এরপরে ১ কাপ গরম জল দিয়ে স্বাদ অনুযায়ী নুন ও চিনি ওপর থেকে ছড়িয়ে দিতে হবে। জল দিয়ে খানিকক্ষণ নাড়াচাড়া করার পর ১/২ চামচ গরম মশলা গুঁড়ো, ১ চামচ মাখন বা ঘি ও ইচ্ছেমতো কাঁচালঙ্কা দিয়ে আবার কিছুক্ষণ নেড়ে নিতে হবে। এবারে কম আঁচে ঢাকা দিয়ে ২-৪ মিনিট ও গ্যাস বন্ধ করে আরো ৪-৫ মিনিট রেখে দিতে হবে। ব্যস, তাহলেই তৈরী হয়ে যাবে ফুলকপির নিরামিষ তরকারি। গরম গরম নামিয়ে নিয়ে পরিবেশন করে ফেলুন।

Advertisement