×
Categories
বিনোদন

ইনি সকলের প্রিয়, কন্ঠে বাস করেন স্বয়ং মা সরস্বতীর বাস, দেখুন তো সাদা কালো এই ছবিতে কিংবদন্তি শিল্পীকে চেনা যায় কিনা!

Advertisement

রবিবাসরীয় সকলেই দুঃসংবাদ। ভারতের সংগীতজগতের কিংবদন্তি উজ্জ্বলতম নক্ষত্র প্রয়াত হয়েছেন। তার মৃত্যুতে দুই দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন রাষ্ট্রপতি। তিনি হলেন লতা মঙ্গেশকর। 92 বছর বয়সে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন গায়িকা। এই ছবিটি লতার কিশোরী বয়সের। দেখুন তো চিনতে পারেন কিনা গায়িকাকে।

Advertisement

তার আসল নাম হেমা। কিন্তু বাড়ির একটি নাটকে লতিকা চরিত্রে অভিনয় করায় তার নাম পরিবর্তন করে রাখা হয় লতা। ছেলেবেলা থেকেই সংগীতের প্রতি অনুরাগ ছিল তার। বাবার কাছ থেকে সংগীতের প্রথাগত তালিম নিয়েছিলেন। প্রথমে তার গলা প্লেব্যাকের জন্য মোটেও পছন্দ হয়নি এক বিখ্যাত সঙ্গীত পরিচালকের। কিন্তু বাবার এক ওস্তাদ বন্ধু রত্ন চিনে ছিলেন। তিনি জানিয়ে দেন সারা পৃথিবীতেই এই মেয়ের গলা একদিন প্রশংসিত হবে। সেখান থেকেই যাত্রা শুরু হয়েছিল মধ্যপ্রদেশের মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠা লতার।

Advertisement
আরো পড়ুন -  দেবীর মতো শ্রদ্ধা করেন, লতার চিকিৎসার জন্য অর্থ দান করলেন মুম্বইয়ের এই অটোচালক

এরপর, হিন্দি বাংলা তামিল তেলেগু উড়িয়া মালায়ালাম নেপালি ভোজপুরি মিলিয়ে প্রায় হাজার হাজার ছবিতে গান গেয়েছেন লতা। গেয়েছেন রবীন্দ্র সংগীত নজরুল গীতি, গজল আধুনিক গান, ঠুমরী, মাহফিলের গান। অর্থাৎ সংগীতের সব ক্ষেত্রেই তার অবাধ বিচরণ। তিনি আসলে মহাসাগরের মত। সংগীতের মাপকাঠিতে তার পরিধি মাপা সম্ভব নয়। ছেলেবেলায় ভারী শান্ত ছিলেন লতা। গান বাজনার প্রতি তার সব থেকে বেশি ঝোঁক ছিল। একটি সিনেমাতে অভিনয় করেন। তার অনুরাগীরা বলে থাকেন লতা মা সরস্বতীর বরকন্যা। দীর্ঘ সংগীতের জীবনে পেয়েছেন অজস্র পুরস্কার। দেশে-বিদেশে প্রশংসিত হয়েছেন।

আরো পড়ুন -  ভারতকে গর্বিত দক্ষিণী তারকাদের জন্য, অস্কারের দৌড়ে মনোনীত দুই দক্ষিণী ছবি

এই ছবিতে সাদাকালো লতা। মাথায় বিনুনি বাধা, কপালে রয়েছে বিন্দি। হালকা হাসিতে অসাধারণ সুন্দরী লাগছে গায়িকাকে। তার এই ছবি মুহূর্তের মধ্যে ভাইরাল হয়েছে। অনুরাগীরা কমেন্ট করেছেন স্বয়ং জীবন্ত মা সরস্বতী। সরস্বতী পূজার বিসর্জনের দিন স্বর্গে গমন করলেন সংগীত সম্রাজ্ঞি।

আরো পড়ুন -  কালো বিকিনিতে উন্মুক্ত বক্ষবিভাজিকা, সোশ্যাল মিডিয়ায় উষ্ণতা ছড়ালেন শ্রীদেবী কন্যা জাহ্নবী কাপুর
Advertisement