×
Categories
বিনোদন

হলনা শেষরক্ষা, হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত ‘মহাভারত’-এর ভীম

Advertisement

বি.আর.চোপড়া (B.R.Chopra) নির্মিত ‘মহাভারত’ এখনও অবধি চিরস্মরণীয়। এরপরেও ‘মহাভারত’-এর অনেকগুলি ভার্সন নির্মিত হয়েছে। কিন্তু তাতে বি.আর.চোপড়া নির্মিত ‘মহাভারত’-এর আকর্ষণ এতটুকুও কমেনি। ‘মহাভারত’-এ মূল চরিত্রের মধ্যে অন্যতম ভীম। এই চরিত্রে অভিনয় করেছিলেন প্রবীণ কুমার সোবতি (Praveen Kumar Sobti)। সোমবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন প্রবীণ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল চুয়াত্তর বছর।

Advertisement

প্রবীণের এক আত্মীয় সংবাদমাধ্যমে জানিয়েছেন, রূপোলি পর্দা থেকে অনেক আগেই অবসর গ্রহণ করে দিল্লিতে নিজের বাড়িতে থাকতেন প্রবীণ। দীর্ঘদিন ধরে হার্টের সমস্যায় ভুগছিলেন তিনি। সোমবার রাতে প্রবীণ হঠাৎই অসুস্থ বোধ করেন। তাঁর বুকে ব্যথা শুরু হয়। বাড়িতেই চিকিৎসককে খবর দেওয়া হয়। কিন্তু সব প্রচেষ্টা ব্যর্থ করে রাত দশটা নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় প্রবীণের।

Advertisement

অভিনয় জগতে আসার আগে প্রবীণ ছিলেন নামী অ্যাথলিট। তিনি হ্যামার ও ডিসকাস থ্রো করতেন। প্রবীণ এশিয়ান গেমসে দুটি সোনা, একটি রূপো ও একটি ব্রোঞ্জ জিতেছিলেন। এছাড়াও কমনওয়েলথ গেমস-এও দেশের জন্য পদক জিতেছিলেন প্রবীণ। তাঁকে ‘অর্জুন’ পুরস্কারে ভূষিত করা হয়েছিল। ক্রীড়া জগতের সূত্রে তিনি বিএসএফের চাকরি পেয়েছিলেন। কিন্তু এই চাকরিতে যোগ দেওয়ার কয়েক বছর পরেই অভিনয়ে আসার সিদ্ধান্ত নেন প্রবীণ।

‘মহাভারত’-এ ভীমের চরিত্রে অভিনয় তাঁকে খ্যাতি এনে দেয়। এই চরিত্র তাঁর হৃদয়ের কাছাকাছি ছিল। ফলে সোশ্যাল মিডিয়ায় নিজের নামের পাশে ভীম লিখতে পছন্দ করতেন প্রবীণ। তবে টেলিভিশনের গন্ডী ছাড়িয়ে তিনি অভিনয় করেছেন ফিল্মেও। অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) অভিনীত ‘শাহেনশাহ’ ও ধর্মেন্দ্র (Dharmendra) অভিনীত ‘লোহা’ ফিল্মে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছিলেন প্রবীণ। এছাড়াও ‘আজ কা অর্জুন’, ‘আজুবা’, ‘ঘায়েল’-এর মতো ফিল্মেও অভিনয় করেছেন তিনি। 2013 সালে রাজনীতিতে আসেন প্রবীণ। আম আদমি পার্টির টিকিটে ভোটে লড়েছিলেন তিনি। কিন্তু জীবন সায়াহ্নে নেমে এসেছিল অর্থকষ্ট। ‘ভীম’-কে অমর করে পৃথিবী থেকে চিরবিদায় নিলেন প্রবীণ।

আরো পড়ুন -  ফুটপাত থেকে রাজপ্রাসাদ, সিনেমার গল্পকেও হার মানাবে মিঠুনের দত্তক কন্যার জীবনকাহিনী
Advertisement