×
Categories
বিনোদন

বাগদেবীর বিদায় বেলায় শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ‛ভারতের নাইটিঙ্গেল’ লতা মঙ্গেশকর

Advertisement

পুরানের বাগদেবীর বিদায়ীতে মানুষি ব্যাগদেবীকেও হারিয়ে বসল পৃথিবী। ভারতের ‛সুরের সম্রাজ্ঞী’ ‛ভারতের নাইটিঙ্গেল’ হারিয়ে গেলেন আমাদের পৃথিবী থেকে। রবিবার সকালে মুম্বাইয়ের ব্রীচ ক্যান্ডি হাসপাতালে সকাল ৮টা ১২ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ভারত রত্ন লতা মঙ্গেশকার। সুরও তাল মহল থেকে সারা বিশ্ব শোকাকুল তাঁর অকাল প্রয়াণে। বয়স হয়েছিল ৯২।

Advertisement

ব্রীচ ক্যান্ডি হাসপাতালের আইসিইউতে ভর্তি করা ডাঃ প্রতিত সামদানির চিকিৎসাধীন ছিলেন লতা জি। কিংবদন্তি গায়িকা গত সপ্তাহ পর্যন্ত সাড়াও দিচ্ছিলেন চিকিৎসায়। তবে তাঁর স্বাস্থ্যের অবনতি হতে শুরু হয়ে গিয়েছিল এবং শনিবার সকালে তাকে ভেন্টিলেটর সাপোর্টে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়। শোনা গিয়েছে তিনি নিউমোনিয়াতেও আক্রান্ত হলেও ৩০ জানুয়ারীর মধ্যেই কোভিড-১৯ এবং নিউমোনিয়া থেকে সুস্থ হয়ে যান।

Advertisement
আরো পড়ুন -  মিঠুন চক্রবর্তীর মেয়ে এখন সুন্দরী যুবতী, সৌন্দর্যে বলিউড নায়িকাদেরও হার মানাবে দিশানী

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়াল, মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস) প্রধান রাজ ঠাকরে, চলচ্চিত্র নির্মাতা মধুর ভান্ডারকর এবং এনসিপি নেতা সুপ্রিয়া সুলে সহ বেশ কয়েকটি উচ্চ-প্রোফাইল ব্যক্তিত্ব গাযিকাকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন। শনিবার সন্ধ্যায় লতা মঙ্গেশকরের ভাইবোন আশা ভোঁসলে এবং হৃদয়নাথ মঙ্গেশকরও দেখা করেছিলেন তাঁর সাথে। সেটাই যে শেষ দেখা কে জানত!

আরো পড়ুন -  ‘এঁনারা ভারতীয় সুরের জগতের গর্ব’, দাদাগিরির মঞ্চে শ্রদ্ধার্ঘ্য প্রয়াত তাজি ও সন্ধ্যা দেবীকে

ভারতের সরস্বতী ছিলেন লতা জি। প্রায় প্রত্যেকটি গানের জন্যই পুরস্কার জিতে নিয়েছিলেন সুরের রাণী। বিভিন্ন ভারতীয় ভাষায় ৩০,০০০ টিরও বেশি গান গেয়েছিলেন ভারত রত্না। তাঁর জনপ্রিয় ট্র্যাকগুলির মধ্যে রয়েছে ‛ভিগি ভিগি রাত মে’, ‛তেরে বিনা জিন্দেগি সে’, ‛তুম আ গায়ে হো নূর আ গয়া’, ‛কোরা কাগজ’, বিশেষত ‛লাগ জা গলে’র মতো গানগুলি আজীবন থেকে যাবে মানুষের মনের মণিকোঠায়। কথায় আছে শিল্পী চলে যান কিন্তু শিল্প থেকে যায়। অর্থাৎ চন্দ্র-সূর্য-এর মতো লতাজি-ও আজীবন উদীয়মান থাকবেন মানুষের হৃদয়ে। তিনি চিরন্তন তিনি অমর।

আরো পড়ুন -  থেমে গেল ‘ভারতের সরস্বতী’র কণ্ঠস্বর, চিরবিদায় ‘সুরসম্রাজ্ঞী’ লতা মঙ্গেশকর
Advertisement