×
Categories
বাজারদর

সোনার ভরিতে বাড়ল সোনার দর, রেকর্ড দরের থেকে কমল ১০,৭০০ টাকা

Advertisement

মধ্যবিত্তদের কপালে কিছুটা চিন্তার ভাঁজ বাড়িয়ে আজ শুক্রবার সপ্তাহের প্রায় শেষ লগ্নে দাম বাড়ল সোনার। বেশ কিছুদিন ধরে একভাবে স্বর্ণ ধাতুর দামের হেরফের লেগেই রয়েছে। সামনেই বিয়ের মরসুম, স্বাভাবিকভাবে স্বর্ণের দামের গ্রাফ ঊর্ধ্বমুখী হওয়ায় বেশ চিন্তার ভাঁজ দেখা যাচ্ছে ক্রেতা এবং বিক্রেতা উভয় কপালেই। গত বছরের শেষের দিকে স্বর্ণের দাম বাড়তে বাড়তে ছুঁয়েছিল প্রায় ৫০,০০০ টাকার স্তর। বর্তমানে স্বর্ণের দাম এই পর্যায়ে না থাকলেও বেশ কিছুটা উদ্বেগ বাড়াচ্ছে সবার।

Advertisement
আরো পড়ুন -  সোনার ভরিতে বড়সড় পতন, রেকর্ড দরের থেকে কমল ৬,৮৮৫ টাকা

২০২০ এর করোনার প্রথম ঢেউয়ে আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে সোনার দাম বাড়তে বাড়তে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম পৌঁছে গিয়েছিল ৫৬,২০০ টাকার স্তরে। যা এখনো অবধি রেকর্ড দর হিসাবে বিবেচিত হয়ে আসছে। তারপরে বহু উত্থান-পতনের সাক্ষী থেকেছে স্বর্ণ ধাতু।কলকাতার বাজারে আজ বেড়েছে সোনা এবং রুপোর দাম। আজ কলকাতায় গহনার সোনা অর্থাৎ ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম অনুযায়ী দাম রয়েছে ৪৫,৫০০ টাকা, যা রেকর্ড দরের থেকে ১০,৭০০ টাকা কম। পাকা সোনা অর্থাৎ ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম আজ কলকাতার বাজারে রয়েছে ৪৯,৬৫০ টাকা।

Advertisement
আরো পড়ুন -  সোনার ভরিতে বড় ধরনের পরিবর্তন, রেকর্ড দরের থেকে কমল ৮,৭৫০ টাকা

এবারের বাজেটে কাটা এবং পালিশ করা হীরের দাম আমদানি শুল্ক কমানো হয়েছে চলতি সপ্তাহের মঙ্গলবার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের এই ঘোষণায় বেজায় খুশি হয়েছেন ব্যবসায়ীরা। তাঁদের বক্তব্য, আমদানি শুল্ক আরোপের ফলে ভারতীয় বাজারে হীরের গয়না চাহিদা আরো বাড়বে ভবিষ্যতে। বিখ্যাত সংবাদ সংস্থায় দেওয়া এক সাক্ষাৎকারে ডিভিআর এর ম্যানেজিং ডিরেক্টর সৈকত জৈন মতামত অনুযায়ী, ‘আমাদের ক্ষেত্রের জন্য বাজেটে যে ঘোষণা করা হয়েছে, তাতে আমরা সন্তুষ্ট।

আরো পড়ুন -  সোনার দামে বড় ধরনের পতন পরিবর্তন, রেকর্ড দরের থেকে কম হল ৩,৮০০ টাকা

বিশেষত কাটা এবং পালিশ করা হিরের আমদানি শুল্ক ৭.৫ শতাংশ থেকে কমিয়ে পাঁচ শতাংশ করার সিদ্ধান্তে (আমরা খুশি হয়েছি)।’ যদিও সোনার ওপর আমদানি শুল্ক হ্রাস না করার ফলে মধ্যবিত্তরা অতটাও লাভের মুখ দেখবেন না এমনটাই মনে করছেন ব্যবসায়ী মহল।

Advertisement