×
Categories
Featured

ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন চিকেন চাংগেজি, দেখুন রেসিপি

Advertisement

রবিবার মানেই প্রত্যেকের রান্নাঘরে মুরগির মাংস অথবা পাঁঠার মাংস হবেই হবে। রবিবারে অনেকের বাড়িতে অনেক অতিথির আগমন হয়। তাই দুপুরবেলা ভাতের সঙ্গে অথবা রাত্রেবেলা ফ্রাইড রাইস, পোলাও কিংবা পরোটার সঙ্গে অনায়াসে পরিবেশন করতে পারেন অসাধারণ মুরগির মাংসের রেসিপি। দেখে নিন Hoophaap স্পেশাল অসাধারণ এই রেসিপি।

Advertisement

উপকরণ –
মুরগির মাংস ৫০০ গ্রাম
পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ
পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
আদা, রসুনের পেস্ট ২ টেবিল চামচ
কাজু বাদাম ১৫ টি
টক দই ১০০ গ্রাম
জিরে গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়া সামান্য
কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
ঝাল লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
লেবুর রস ২ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
সরষের তেল ৩ টেবিল
কাসুরি মেথি ১ চা চামচ
গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ
দুধ এক কাপ
শুকনো লঙ্কা, এলাচ, গোলমরিচ, তেজপাতা, লবঙ্গ
মাখন ১ টেবিল চামচ

আরো পড়ুন -  লতা মঙ্গেশকরকে শ্রদ্ধা জানাতে কলকাতায় তৈরি হচ্ছে পার্ক, বসানো হবে ‘সুর সম্রাজ্ঞী’র মূর্তি, প্রশাসনের উদ্যোগে খুশি ভক্তরা

প্রণালী- মুরগির মাংসের টুকরোগুলিকে সামান্য পেঁয়াজ বাটা, সামান্য আদা, রসুন বাটা, সামান্য টক দই, সামান্য লেবুর রস এবং হলুদ গুঁড়ো দিয়ে বেশ খানিকক্ষণ এজন্য ম্যারিনেট করে রাখতে হবে। ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে সেখানে পেঁয়াজ কুচি, আদা, রসুন বাটা, কাজুবাদাম, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে ভালো করে নাড়া চাড়া করে নিতে হবে। এরপর পেঁয়াজ বাটা দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে একটি পাত্রের মধ্যে তুলে রেখে ঠান্ডা হতে দিতে হবে, তারপর এই মিশ্রণটি মিক্সির মধ্যে টক দই দিয়ে মিশিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে নিতে হবে।

Advertisement
আরো পড়ুন -  কমলা পিঠ খোলা পোশাকে ক্যামেরার সামনে জেসমিন, একটুর জন্য লজ্জার হাত থেকে বাঁচলেন অভিনেত্রী!

এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা গোলমরিচ, দারচিনি, এলাচ ফোড়ন দিয়ে পেঁয়াজ এবং টক দইয়ের বেটে রাখা পেস্ট দিয়ে ভালো করে নাড়া চাড়া করতে হবে। এরপর ম্যারিনেট করে রাখা মুরগির মাংস দিয়ে দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করতে হবে। কম আঁচে ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে দুধ ঢেলে দিতে হবে। যদি প্রয়োজন হয়, তাহলে আরো খানিকটা দুধ দিতে পারেন। এতে জল ব্যবহার না করাই ভালো। গোলমরিচ গুঁড়ো স্বাদ মতো দিয়ে দিতে হবে। কসৌরি মেথি দিতে হবে। ভালো করে নাড়া চাড়া করে নিয়ে উপরে মাখন দিয়ে গরম গরম পরিবেশন করুন চিকেন চাংগেজি (Chicken Changezi).

আরো পড়ুন -  দুই বঙ্গেই অশনি সংকেত! কিছুক্ষনের মধ্যেই ধেয়ে আসছে বৃষ্টি বিপদ
Advertisement