×
Categories
বাজারদর

বেড়ে গেল সোনালী ধাতুর দাম, দেখুন কলকাতায় ১০ গ্রাম সোনার বাজারমূল্য

Advertisement

সম্প্রতি যেভাবে সোনার দাম ওঠানামা করছে তাতে রীতিমতো অস্বস্তিতে মধ্যবিত্তরা। বিয়ের মরসুমে এভাবে ঊর্ধ্বমুখী সোনালী ধাতুর দাম রীতিমতো চিন্তা বাড়াচ্ছে ক্রেতা এবং বিক্রেতা উভয় পক্ষের। বিয়েতে বর কনেকে গা ভর্তি সোনার গয়না না দিলেও নিতান্ত নিয়ম রক্ষা করতেও যেটুকু ন্যূনতম সোনা কেনার প্রয়োজন পড়ে তা কিনতেই হাঁপিয়ে উঠেছেন সাধারণ মধ্যবিত্ত। সম্প্রতি সমগ্র দেশে আবার কিছুটা হলেও বাড়ল সোনার দাম।

Advertisement

গত ৩০ এবং ৩১শে জানুয়ারি ভারতে সোনার দাম রয়েছে ৪৫ হাজারের কাছাকাছি। তবে সোমবার ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৯০টাকা বেড়েছে। সুতরাং রবিবার যেখানে ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৪৯,০০০ টাকা ছিল সেখানে সোমবার ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৪৯,০৯০ টাকায় পৌঁছেছে। তবে এই দিন শুক্রবার বিশ্ব স্বর্ণ পরিষদের তরফ থেকে রিপোর্টে দেখা যাচ্ছে ২০২১ সালের ডিসেম্বরে ত্রৈমাসিক রিপোর্টে সোনার চাহিদা সব থেকে বেশি ছিল। সুতরাং এই রিপোর্ট থেকে পরিষ্কার বোঝা যাচ্ছে দিনদিন সোনার দাম যতই বাড়ুক না কেন সোনার চাহিদা কিন্তু তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে বৈ কমছে না।

আরো পড়ুন -  ঊর্ধ্বমুখী সোনালী ধাতুর দাম, দেখুন আজকে কোলকাতার সোনার দাম

অন্যদিকে কলকাতাতে ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম এর কোন রূপ পরিবর্তন হয়নি। রবি এবং সোম এই দুদিন ১০ গ্রাম ২২ক্যারেট সোনার দাম ছিল ৪৫ হাজার । অপরদিকে ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৯,১৪০টাকা । অপরদিকে রবিবার অর্থাৎ ৩০ শে জানুয়ারি ১০গ্রামে ২৪ ক্যারেট সোনা বিকিয়েছে ৪৯,১০০টাকায়। রেকর্ড দর ৫৬,২০০ টাকার থেকে বর্তমানে ২২ ক্যারেট সোনার দাম কম রয়েছে ১১,২০০ টাকা।

Advertisement
আরো পড়ুন -  সোনার ভরিতে বড়সড় পরিবর্তন, রেকর্ড দরের থেকে কম হল ৪,৩১৮ টাকা

সুতরাং দেখা যাচ্ছে এই সোনালী ধাতুর পারদ যতই বাড়ুক না কেন সাধারণ মধ্যবিত্তদের সোনার প্রবণতা কিন্তু কমছে না। ইতিমধ্যে প্রাক বাজেটের অল ইন্ডিয়া জেম এন্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল তরফ থেকে সোনার জিনিসের আমদানি শুল্ক কমানোর দাবি জানানো হচ্ছে। আমদানি শুল্ক কমলে ক্রেতা এবং বিক্রেতা উভয় পক্ষ একটু স্বস্তি পাবে। তবে ইতিমধ্যে ১লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেটে জামিন অর্থ মন্ত্রকের কাছেই স্বর্ণের দাম সংক্রান্ত বিষয়গুলি নিয়ে আর্জি জানানো হবে বলে জানা যাচ্ছে। আশা করা যায়, এই পদক্ষেপগুলি নেওয়ার ফলে সাধারণ মধ্যবিত্তদের পকেটের চাপ কিছুটা হলেও কমবে।

আরো পড়ুন -  সোনার দামে বড় ধরনের পরিবর্তন, রেকর্ড দরের থেকে কমল ৫,০৩৭ টাকা
Advertisement