×
Categories
নিউজ

সরস্বতী পুজোর দিনে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা, বাড়বে শীতের তীব্রতা, জানিয়েছে আবহাওয়া অফিস

Advertisement

কথায় বলে মাঘের শীত বাঘের গায়ে। কিন্তু শীতের দেখা নাই। ডিসেম্বর পেরিয়ে জানুয়ারি প্রায় শেষের পথে অথচ শীত পড়েনি বঙ্গে। এবার শীতকাতুরে বাঙালির জন্য সুখবর, তাপমাত্রার পারদ নেমেছে তিন ডিগ্রি। উত্তর থেকে দক্ষিণ শীতের দাপটে কাবু বাঙালি। তবে আবহাওয়াবিদরা সতর্ক করছেন বাঙালির ভ্যালেন্টাইন্স ডে অর্থাৎ সরস্বতী পূজার দিন বৃষ্টি হতে পারে রাজ্যে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে এই অকাল বৃষ্টি।

Advertisement
আরো পড়ুন -  বসন্ত নয় সরাসরি গরম, ঘূর্ণবাতের জেরে বৃষ্টির ইঙ্গিত এই এলাকাগুলিতে

বৃষ্টির হাত থেকে যেন নিস্তার নেই বঙ্গবাসীর। শীত-গ্রীষ্ম-বর্ষা বৃষ্টির ছুটি নেই। এবার বাঙ্গালীদের জন্য দুঃসংবাদ। সরস্বতী পুজোর দিন দফায় দফায় বৃষ্টি হতে পারে কলকাতা সহ পার্শ্ববর্তী অঞ্চল এবং রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও। এমনই সর্তকতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিস জানাচ্ছে, শীতের তীব্রতা কিছুটা বেড়েছে। দিন কয়েক আগে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আকাশ কিছুটা মেঘলা ছিল কোথাও কোথাও দু-এক পশলা বৃষ্টি হয়েছে। কিন্তু হঠাৎ করেই শহর জুড়ে নেমে এসেছে শীতের মরসুম। সকালবেলাতে হালকা কুয়াশা দেখা যাচ্ছে। সেইসঙ্গে উত্তরে জেলাগুলিতে হাড় কাঁপানো ঠান্ডা। বেলা বাড়তেই কড়া সূর্যের আলো সেই সঙ্গে উত্তরে হাওয়া।

আরো পড়ুন -  এই গ্রামে ৩০ বছর ধরে পুরুষদের প্রবেশ নিষিদ্ধ আছে, তবুও গর্ভবতী হন এখানকার মহিলারা!

এবার জম্পেশ করে পিঠেপুলি অথবা নলেন গুড়ের স্বাদ উপভোগ করবেন বাঙালি, তার আগেই বৃষ্টির কথা শোনালো আবহাওয়া দপ্তর। পূর্বাভাস জানাচ্ছে, খুব শীঘ্রই রাজ্যে প্রবেশ বৃষ্টি,সৌজন্যে পশ্চিমী ঝঞ্ঝা। বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ সৃষ্টি হতে পারে। সেইসঙ্গে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে। তাপমাত্রা কিছুটা বাড়বে। সেইসঙ্গে জলীয়বাষ্পের পরিমাণ বাড়বে বাতাসে। তবে কি বৃষ্টির মাধ্যমেই শীত পাকাপাকি বিদায় নেবে এই বছরের মত? বিজ্ঞানীরা জানাচ্ছেন সম্ভাবনা ক্ষীণ শীতের। তাই, শীতের আনন্দ উপভোগ করা মাটি হয়ে গেল আরামপ্রিয় বাঙালির।

Advertisement
আরো পড়ুন -  দুই বঙ্গেই অশনি সংকেত! কিছুক্ষনের মধ্যেই ধেয়ে আসছে বৃষ্টি বিপদ
Advertisement