×
Categories
লাইস্টাইল

তেল ছাড়া মাছের তেল চচ্চড়ি বানিয়ে ফেলুন, রইল রেসিপি

Advertisement

মাছের তেল চচ্চড়ি খেতে অনেকেই পছন্দ করেন কিন্তু এর মধ্যে আরও এক্সট্রা তেল পড়লে খাবারটি হয়তো সুস্বাদু কিন্তু স্বাস্থ্যের জন্য খুব একটা ভালো হয় না, তাই তেল ছাড়া অথবা সামান্য তেলে কি করে মাছের চচ্চড়ি বানাবেন তার সহজ রেসিপি শিখে নিন। মাছের তেল খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। তাই আর দেরি না করে চলুন দেখে নিই, আমাদের Hoophaap স্পেশাল তেল ছাড়া মাছের তেল চচ্চড়ি (macher tel chochchori)

Advertisement
আরো পড়ুন -  ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘বেগুন দিয়ে মাছের ডিমের ভুনা’ রেসিপি

উপকরণ –
মাছের তেল আড়াইশো গ্রাম
পেঁয়াজ কুচি করা দুটি
রসুন কুচি ১ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
দুটি টমেটো পেস্ট
নুন, মিষ্টি স্বাদ মত
তেজপাতা দুটি
শুকনো লঙ্কা দুটি
এলাচ দুটি
লবঙ্গ পাঁচটি
ধনেপাতা কুচি ১ কাপ
লঙ্কা কুচি স্বাদমতো
হলুদ গুঁড়ো ১ চা চামচ
নুন মিষ্টি স্বাদমতো

প্রণালী – প্রথমে মাছের তেল ভালো করে পরিষ্কার করে নিতে হবে। মাছের তেল পরিষ্কার করা খুবই সহজ ব্যাপার। হাত দিয়ে দেখবেন যে কালো কালো অংশগুলি আছে, সেগুলো তুলে ফেলে দেবেন, এরপর শুকনো খোলায় শুকনো লঙ্কা, এলাচ, লবঙ্গ, তেজপাতাকে ভালো করে ভাজা ভাজা করে নিয়ে গুঁড়ো করে রাখতে হবে।

Advertisement
আরো পড়ুন -  সিম, আলু, বেগুন ও বড়ি দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের একটি তরকারি, গরম ভাতের সঙ্গে পুরো জমে যাবে

এরপর একটি ফ্রাইং প্যানে সামান্য তেল ব্রাশ করে নিয়ে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন, টমেটো বাটা এবং গুঁড়ো মশলা দিয়ে ভালো করে নাড়া চাড়া করে মাছের তেল দিয়ে দিতে হবে। একদম ঢিমে আঁচে রান্না করতে হবে, এরপর রান্না থেকে বেশ তেল বেরিয়ে এলে সেই তেলেতেই এই সমস্ত কিছু সেদ্ধ হয়ে যাবে। বেশ ভালো করে ভাজা ভাজা এবং সেদ্ধ হয়ে এলে এর মধ্যে লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে গরম গরম পরিবেশন করুন তেল ছাড়া মাছের তেল চচ্চড়ি।

আরো পড়ুন -  খুব সহজেই সুজি ও কড়াইশুঁটি দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু এই খাবারটি, রইল রেসিপি
Advertisement