×
Categories
লাইস্টাইল

রুটি-লুচি-পরোটার সঙ্গে খাবার জন্য বানিয়ে ফেলুন ফুলকপির এই রেসিপিটি

Advertisement

শীতকাল মানেই বাজারে নিত্যনতুন সবজির আনাগোনা। আর তারমধ্যেই একটি সবজি হল ফুলকপি। যা দিয়ে হরেকরকম পদ বানানো যায়। আজ আপনাদের ফুলকপি দিয়ে এমন একটি টেস্টি রেসিপি বলবো যা দিয়ে রুটি, লুচি, পরোটা সবকিছুই খাওয়া যায়। চলুন তবে জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন।

Advertisement

উপকরণ :
১. ফুলকপি
২.টকদই
৩.লাল লঙ্কার গুঁড়ো
৪.কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো
৫.ধনে গুঁড়ো
৬.জিরে গুঁড়ো
৭.কসুরি মেথি
৮.হলুদ গুঁড়ো
৯.হিং
১০.মৌরি
১১.রসুন
১২.কড়াইসুটি
১৩.নুন
১৪.চিনি
১৫.চেরা কাঁচালঙ্কা
১৬.বাটার
১৭.গরম মসলা
১৮.সাদা তেল

আরো পড়ুন -  দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু চিলি চিকেন, রইল রেসিপি

টেস্টি ফুলকপির পদ তৈরির প্রণালী:

Advertisement

স্টেপ-১
প্রথমেই একটি ছোট সাইজের ফুলকপিকে ডাটি সমেত কেটে ধুঁয়ে নিতে হবে। এরপর কড়াই গরম করে ২ টেবিল চামচ সাদা তেল দিয়ে গরম করে নিতে হবে। এরপর ফুলকপি গুলি দিয়ে ভালো করে ভেজে তুলে নিতে হবে।

স্টেপ-২
একটি পাত্রে ১/২ কাপ টক দই, ১/২ টেবিল চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১/২ টেবিল চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, ১/২ টেবিল চামচের বেশি ধনে গুঁড়ো, ১/২ টেবিল চামচ জিরে গুঁড়ো, স্বাদমতো নুন, ১ টেবিল চামচ কসুরি মেথি, ১/২ টেবিল চামচ হলুদ গুঁড়ো দিয়ে ভালই করে মিশিয়ে নিয়ে ফেটিয়ে নিতে হবে।

আরো পড়ুন -  আলু ও ডিম দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই বিকেলের নাস্তা, রইল রেসিপি

স্টেপ-৩
এরপর কড়াইতে আড়াই টেবিল চামচ সাদা তেল গরম করে সামান্য গোটা মৌরি, ৩ পিঞ্চ হিং, ১ চামচ গ্রেট করা রসুন দিয়ে কয়েক সেকেন্ড নাড়াচাড়া করে টকদই সহযোগে সমস্ত মসলার মিশ্রণ দিয়ে ৪ মিনিট নাড়াচাড়া করে কষিয়ে নিতে হবে। এরপর ১/২ কাপ কড়াইশুটি দিয়ে ২ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে।

আরো পড়ুন -  তেল ছাড়াই বাড়িতে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের চিকেনের এই ইউনিক তরকারি, শিখে নিন রেসিপি

স্টেপ-৪
তারপর ঢাকনা খুলে ভেজে রাখা ফুলকপি দিয়ে ভালো করে মসলার সঙ্গে মিশিয়ে মিনিট পাঁচেক ধরে কষিয়ে নিতে হবে। এরপর ১/২ কাপ উষ্ণ গরম জল, স্বাদমতো নুন, সামান্য চিনি ও চেরা কাঁচালঙ্কা দিয়ে কিছুক্ষণ রান্না করে নিতে হবে। তারপর ১ টেবিল চামচ বাটার ও সামান্য গরম মসলা মিশিয়ে ঢাকা দিয়ে মিনিট পাঁচেক রান্না করে গ্যাস বন্ধ করে আবারও মিনিট পাঁচেক স্ট্যান্ডিং টাইমে রেখে দিলেই একেবারে তৈরি ‘টেস্টি ফুলকপি’র পদ।

দেখে নিন ভিডিও-

Advertisement