×
Categories
অর্থনৈতিক

Gold Price: সপ্তাহের শুরুতেই ঊর্ধ্বমুখী সোনার দাম, রেকর্ড দরের থেকে কমল ৭,৮২৫ টাকা

Advertisement

বর্তমানে যেভাবে দিনদিন সোনার দাম বাড়ছে তাতে সাধারণ মধ্যবিত্তদের কপালে চিন্তার ভাঁজ। বিয়ের মরসুম সাধারণ মানুষেরা চরম বিপাকে পড়েছেন। ভরা মাঘ মাসে বিয়ের মরসুমে কন্যাদায়গ্রস্ত বাবা-মায়ের দুশ্চিন্তার কারণ হয়ে ফের সোমবারে দাম বাড়লো সোনার।

Advertisement

তবে রুপোর দাম কমেছে। সপ্তাহের শুরুতেই ১০ গ্রাম সোনার দাম ০.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৮,৩৭৫ টাকা। সোমবার এক কিলো রুপোর দাম ০.১১ শতাংশ কমে ৬৪,৭৩৩ টাকায় দাঁড়িয়েছে। প্রসঙ্গত, ২০২০-এর আগস্টে স্বর্ণ ধাতুর দাম বাড়তে বাড়তে পৌঁছে গিয়েছিল ৫৬,২০০ টাকার স্তরে। যা এখনো অবধি রেকর্ড দর হিসাবে বিবেচিত হয়ে আসছে। আজ সোমবার রেকর্ড দরের থেকে স্বর্ণের দাম কম রয়েছে ৭,৮২৫ টাকা।

আরো পড়ুন -  সোনালী দামে বড় ধরনের পরিবর্তন, রেকর্ড দরের থেকে কমল ২,২৭১ টাকা

যদিও গত সেশন কিছুটা হলেও কম ছিল সোনার দাম। তখন ১০গ্রাম সোনার দাম ছিল ৪৮,২৪৯ টাকা। তবে বিশ্ববাজারে সপ্তাহের প্রথম এই হলুদ ধাতুর দাম ঊর্ধ্বমুখী, যা চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে সাধারণ মধ্যবিত্তদের। তবে বেশ কিছুদিন ধরে পর্যালোচনা করেই বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এখন মোটামুটি ১০ গ্রাম সোনার দাম ৪৮,৩৫০-৪৮, ৫০০ টাকার মধ্যে ঘোরাফেরা করছে।

Advertisement
আরো পড়ুন -  পুরনো ১০ টাকার নোট থাকলেই বাজিমাৎ, পেতে পারেন ২৫০০০ টাকা! দেখে নিন বিস্তারিত

অবশ্য কখনো কখনো দেখা যাচ্ছে কিছুটা নিম্নমুখী এই হলুদ ধাতুর দাম। সেখানে দাম থাকছে ৪৮,১৪০-৪৮, ০০০ টাকা। অন্যদিকে শুক্রবার এক কিলো রুপোর দাম ছিল ৬৪,৮০৬ টাকা। তবে এই কদিনের মধ্যে এক কিলো রুপোর দাম ঘোরাফেরা করছে ৬৪,৩৫০- ৬৪, ০০০টাকার মধ্যে। সেখানে এক কিলো রুপোর দাম বাধা পাচ্ছে ৬৫,০০০- ৬৫,৪০০ টাকার স্তরে।

তবে বছরের শেষ থেকে বছরের শুরু বেশ কয়েকদিন ধরেই হলুদ ধাতুর দাম ওঠা-নামা করছে। কিন্তু বিশেষজ্ঞদের মত অনুসারে বিশ্ববাজারে সোনার দাম সেভাবে হেরফের হয়নি। বর্তমানে ১আউন্স স্পট গোল্ড এর দাম পড়েছে ১,৮৩৬,২১ ডলার। ১ আউন্স মার্কিন গোল্ডের দাম ০.৩ শতাংশ কমেছে।

আরো পড়ুন -  সোনার দামে বড় ধরনের পরিবর্তন, রেকর্ড দরের থেকে কমল ৫,০৩৭ টাকা

সে ক্ষেত্রে দাম দাঁড়িয়েছে ১,৮৩৬,১ ডলার। আপাতত লগ্নিকারীরা মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের বৈঠকের দিকে তাকিয়ে রয়েছেন। এর সাথে যোগ করা হয়েছে সাম্প্রতিক মুদ্রাস্ফীতির ঘটনা এবং রাশিয়া ইউক্রেনের বিষয়টি। তবে সামগ্রিকভাবে এই সমস্ত বিষয়গুলি প্রভাব ফেলেছে সোনার দামে।

Advertisement