×
Categories
প্রযুক্তি

শেষের শুরু! চৌম্বকীয় আকর্ষণ হারিয়ে ধ্বংসের পথে পৃথিবী, চিন্তায় কপালে ভাঁজ বিজ্ঞানীদের

Advertisement

ধ্বংস হতে চলেছে পৃথিবী। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে বিজ্ঞানীদের হাতে। তারা জানাচ্ছে, ধীরে ধীরে ঠান্ডা হয়ে যাবে পৃথিবী। তার ফলেই প্লেট টেকটোনিক থিওরি অনুসারে একসময় একটি পাথরে গ্রহতে পরিণত হবে পৃথিবী। পৃথিবীর অবস্থা হবে শুক্র কিংবা বৃহস্পতির মত। বিজ্ঞানীরা সতর্ক করেছেন এই সময় আসতে বেশী দেরী নেই। অর্থাৎ মনে করুন শেষের সে দিন ভয়ংকর। কিন্তু কবে আসবে এই সন্ধিক্ষণ! কেমন অবস্থা হবে পৃথিবীতে বসবাসকারী মানুষের।

Advertisement
আরো পড়ুন -  শেষের মুখে পৃথিবী, চৌম্বকীয় আকর্ষণ হারিয়ে ধ্বংস হবে এই গ্রহ, চিন্তা বাড়াচ্ছে বিজ্ঞানীদের

সম্প্রতি একটি মার্কিন গবেষণাকারী সংস্থা এক পর্যালোচনা করেছে। যাতে উঠে এসেছে নতুন তথ্য। পৃথিবীতে এক জ্বলন্ত ম্যাগমা ধীরে ধীরে শীতলতা দিকে পৌঁছচ্ছে। এটাই শেষ পর্যায়। একটি পাথরের অবস্থানে পৌঁছে যাবে পৃথিবী। আসলে চৌম্বকীয় শক্তি হ্রাসের জন্যই এমন ঘটনা ঘটে চলেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। থার্মাল কন্ডাক্টিভিটি অর্থাৎ উষ্ণীয় স্টাডি বলছে এর ফলে দ্রুত ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে পৃথিবী।

সুইজারল্যান্ডের এক বিখ্যাত বিজ্ঞানী জানাচ্ছেন, যত শীতল হবে ততো পৃথিবীর চৌম্বকীয় ক্ষমতা হারাবে। পৃথিবীর সমস্ত শক্তি শেষ হয়ে যাবে। ব্রিজমেনাইট এই নামের একটি খনিজ প্রেসার দিয়ে বিশেষ পরীক্ষা নিরীক্ষা চালিয়েছেন বিজ্ঞানীরা। তাদের পৃথিবীর শীতলতা পরিমাণ খুব সহজেই আন্দাজ করা গেছে। প্রসঙ্গত এই খনিজ একমাত্র ভারতবর্ষেই পাওয়া যায়। প্রফেসর মুরাকামি জানিয়েছেন পৃথিবীতে শীতলাতার পরিমাণ জানতে পেরে তারা স্তম্ভিত হয়ে যান। অর্থ অ্যান্ড প্লানেটারি সাইন্স লেটার জার্নালে সম্প্রতি এই সংক্রান্ত একটি তথ্য প্রকাশিত হয়েছে বলে খবর।

Advertisement
আরো পড়ুন -  একবার চার্জেই চলবে ২৫০ কিমি, বাজারে আসছে নতুন ইলেকট্রিক বাইক, মধ্যবিত্তের হাতের নাগালেই রয়েছে দাম

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন আমরা পৃথিবীর উৎপত্তি নিয়ে নতুন গবেষণা করতে চাই। ভয়ের কথা পৃথিবীর ইনার অর্থাৎ কেন্দ্র একদিকে চলে যাচ্ছে। কেন্দ্রীয় অবস্থিত সমস্ত খনিজ পদার্থ কেন্দ্রীভূত হচ্ছে। যার প্রভাবে মঙ্গল গ্রহে রূপান্তরিত হতে পারে পৃথিবী। বায়ুমণ্ডল হারিয়ে যাবে মৃতদেহ অন্তরীক্ষে ভাষায় থাকবে। তাছাড়া ভূমিকম্পের প্রভাব বাড়তে পারে। পৃথিবী তখন বজ্রকঠিন লৌহতে পরিণত হবে।

আরো পড়ুন -  বাজারে আসছে রয়্যাল এনফিল্ডের প্রতিদ্বন্দ্বী বাইক, ২৫০ ও ৫০০ সিসি ক্ষমতায় দুর্দান্ত স্পেসিফিকেশন
Advertisement